ইরানে হিজাব পরিধান ছাড়া ভিডিও আপলোড, পৌনে চার বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৫

সামাজিক মাধ্যমে হিজাব পরিধান ছাড়া কয়েক সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছিলেন দেশটির অধিকারকর্মী মেলিকা কারাগোজলু। দেশটির হিজাব আইনভঙ্গের অভিযোগে মেলিকাকে তিন বছর আট মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

গত ১২ জুলাই কারাগোজলু দেশব্যাপী ‘আইন-অমান্য’ কর্মসূচিতে অংশ নেওয়ার পর গ্রেপ্তার হন। ওই কর্মসূচির অংশ হিসেবেই তিনি বাধ্যতামূলক হিজাবের প্রতিবাদ জানিয়ে সামাজিক মাধ্যমে হিজাব ছাড়া একটি ভিডিও পোস্ট করেছিলেন।

গত ১৯ সেপ্টেম্বর কারাগোজলুর আইনজীবী মোহাম্মদ আলী কামফিরুজি এক টুইট পোস্টে জানান, তেহরানের ইসলামিক রেভুলিউশনারি আদালত সম্প্রতি এই দণ্ড ঘোষণা করে।

তিনি আরও লিখেন, তার বেশ কিছু শারীরিক জটিলতা রয়েছে। কারাগোজলুকে একজন মনোরোগ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে রাখার পরামর্শও দিয়েছেন চিকিৎসক। তবে কারাদণ্ড দেয়ার ক্ষেত্রে বিচারক এগুলোর কোনোটিই বিবেচনায় নেননি।

গত মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ২২ বছর বয়সী মাহশা আমিনি পুলিশি হেফাজতে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর সুষ্ঠু বিচারের দাবিতে ইরানের বিভিন্ন মানুষ সামাজিক মাধ্যমে কড়া প্রতিক্রিয়া জানাচ্ছে। দেশটির বিচারবিভাগ একটি তদন্ত কার্যক্রম শুরু করেছে। এরই মধ্যে কারাগোজলুকে পৌনে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

১৯৭৯ সালে ইরানে ইসলামিক বিপ্লব হওয়ার পর থেকে নারীদের জন্য হিজাব পরিধান বাধ্যতামূলক। দেশটির মোরাল পুলিশ এই ড্রেস কোড কঠোরভাবে বাস্তবায়ন করে।

কিন্তু গত কয়েক বছর ধরে ড্রেস কোডের নিয়ম বাস্তবায়নে বিভিন্ন মানুষ বিশেষত তরুণীদের সঙ্গে মোরাল পুলিশের বিভিন্ন কর্মকাণ্ডকে ঘিরে কড়া প্রতিক্রিয়া তৈরি হচ্ছে। সামাজিক মাধ্যমে প্রকাশিত বিভিন্ন ভিডিওতে দেখা যায়, পুলিশ সদস্যরা অনেক সময় জোর করে নারীদেরকে পুলিশের গাড়িতে তোলে।

২০১৭ সালে কয়েক ডজন নারী জনসম্মুখে হিজাব খুলে প্রতিবাদ জানান। তখনও কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :