উর্দুভাষীদের পুনর্বাসন করা হবে: নানক

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৪

নীলফামারী প্রতিনিধি, ঢাকাটাইমস

বাংলাদেশে বিহারি ক্যাম্পগুলোতে বসবাস করা উর্দুভাষীদের সরকারিভাবে পুনর্বাসন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। একই সঙ্গে তিনি বলেন, রেলওয়ের জায়গায় বসবাসরত কোনো উর্দুভাষীকে কেউ উচ্ছেদ করতে পারবে না। 

শুক্রবার বেলা ১১টায় নীলফামারীর সৈয়দপুরে এক পথসভায় এসব কথা বলেন নানক। 

রংপুরে আটকেপড়া পাকিস্তানিদের (উর্দুভাষী) সংগঠন স্টান্ডার্ড পাকিস্তানিজ জেনারেল রিপিটিয়েশন কমিটি (এসপিজিআরসি) এর সম্মেলনে যোগ দিতে ঢাকা থেকে আকাশপথে সৈয়দপুর বিমানবন্দরে নেমে ওই পথসভায় কথা বলেন তিনি। 

জাহাঙ্গীর কবির নানক বলেন, বাংলাদেশে বসবাসকারী উর্দুভাষীদের চিন্তার কোনো কারণ নাই। তাদের জন্য একজন শেখ হাসিনা আছেন। যিনি তাদের ভাগ্য উন্নয়নে যুগান্তকারী নানা পদক্ষেপ নিয়েছেন এবং তা বাস্তবায়নও করেছেন। 

তিনি বলেন, যে কারণে ক্যাম্পবাসীরাও আজ এদেশের স্বীকৃত নাগরিক, ভোটার। পর্যায়ক্রমে সব ক্যাম্পবাসীকে সরকারিভাবে পুনর্বাসন করা হবে। রেলওয়ে জায়গায় বসবাসরত কোনো উর্দুভাষীকে কেউ উচ্ছেদ করতে পারবে না। 

শহরের রেলওয়ে অফিসার্স কলোনির ক্যান্টবোর্ড বাজার সংলগ্ন শহীদ স্মরণী সড়কে সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগ আয়োজিত পথসভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন। বক্তব্য রাখেন সৈয়দপুর উর্দুভাষী ক্যাম্প উন্নয়ন কমিটির সভাপতি মাজিদ ইকবাল। 

এসময় তার সফরসঙ্গী ছিলেন, এসপিজিআরসির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও রংপুর সিটি করপোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর হারুন অর রশিদ, আওয়ামী লীগের নীলফামারী জেলা সভাপতি ও জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট মমতাজুল হক, নীলফামারী সদর উপজেলা সভাপতি আবুজার রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাঈদ মাহমুদ,  ডোমার উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি।

উপস্থিত ছিলেন নীলফামারী পৌর আওয়ামী লীগ সভাপতি ওয়াদুদ হোসেন, সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, ডিমলা উপজেলার সাধারণ সম্পাদক আনোয়ারুল হক মিন্টু, সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আজমল হোসেন সরকার ও সানজিদা বেগম লাকী, সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহান বেবী, উপজেলা আওয়ামীলীগ বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক অধ্যক্ষ মোখলেছুর রহমান মিন্টু।

আরও ছিলেন উপজেলা যুবলীগের আহ্বায়ক দিলনেওয়াজ খান, যুগ্ম আহবায়ক আসাদুল ইসলাম আসাদ, কৃষকলীগ সভাপতি সবুর আলম, সাধারণ সম্পাদক নুর আমিন প্রামাণিক, স্বেচ্ছাসেবক লীগ উপজেলা সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর কাজী নজরুল ইসলাম রয়েল, পৌর সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর বেলাল হোসেন, পৌর কাউন্সিলর কাজী মানোয়ার হোসেন হায়দার প্রমুখ। 

জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, আমি ঢাকার মোহাম্মদপুর থেকেই আমি বার বার এমপি নির্বাচিত হই। ওখানকার জেনেভাক্যাম্প হলো আমার হৃদয়। উর্দুভাষীরা আত্মার আত্মীয়। আজীবন তাদের জন্য আমি নিবেদিত। তারাও আমাকে তাদের প্রাণের মানুষ মনে করেন এবং সবসময় সহযোগিতা করেন। আমি সবার সাথে উর্দুভাষীদের জন্য সার্বিক পরামর্শ ও দেন দরবার করি। ক্যাম্পের লোকজন সবাই আওয়ামী লীগ তথা জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালবাসেন।

‘একইভাবে সৈয়দপুরের উর্দুভাষীরাও আওয়ামী লীগের সাথে আছেন। তাইতো এখানে পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতারা। অতীতে এমপিও হয়েছিল। আগামীতেও তারা আমাদের সাথেই থাকবেন। কেননা একমাত্র আওয়ামী লীগ নেতারাই তাদের দুঃখ দুর্দশা বুঝে তাদের উন্নয়নে নিয়োজিত। তাদের ভোটার করাসহ নানা ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রেখেছে’—বলেন তিনি।

উর্দুভাষীদের উদ্দেশে নানক বলেন, আপনারা চিন্তা করবেন না। সব সময় মনে রাখবেন আপনাদের একজন শেখ হাসিনা আছেন। তিনি আপনাদের সব সুযোগ সুবিধা দিয়ে পুনর্বাসিত করে সমাজের মূল ধারায় প্রতিষ্ঠিত করতে চান। তাই আপনাদের কেউ উচ্ছেদ করতে পারবে না। দাবিয়েও রাখতে পারবে না। এখানে আপনাদের নেতা উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন আছেন। যে কোনো প্রয়োজনে তাকে জানাবেন। 

পৌর মেয়রকেও উর্দুভাষীদের প্রতি বিশেষ নজর রাখার পরামর্শ দেন নানক। বলেন, আমি আবারও আসব শুধু সৈয়দপুরের উর্দুভাষীদের সঙ্গে খোলামেলা আলোচনা করার জন্য। সেসময় সার্বিক সমস্যা সম্ভাবনার কথা জেনে সব ধরনের সমাধান করা হবে। আপনারা সন্তানদের শিক্ষিত করে তোলেন। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা সরকার করবে। আবাসন সমস্যার জন্য আধুনিক কলোনি গড়ে তোলা হবে।

পরে তিনি সড়কপথে রংপুরের উদ্দেশে রওয়ানা করেন। পথসভায় উর্দুভাষী ক্যাম্পের কয়েক শতাধিক নারী পুরুষসহ উপজেলা  আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/ইএস)