বাংলাদেশি কোম্পানিতে আসছে বিদেশি বিনিয়োগ

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২২, ২১:৩৮

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশি কোম্পানিতে আসছে বিপুল বিদেশি বিনিয়োগ। যুক্তরাষ্ট্রের কেকেআর গ্লোবাল ইনস্টিটিউট এবং কেকেআর ইনফ্রাস্ট্রাকচার এ বিনিয়োগ করতে যাচ্ছে, যার পরিমাণ ২০০ মিলিয়ন ডলার।

কেকেআর সমর্থিত বহুজাতিক যোগাযোগ অবকাঠামো কোম্পানি পিনাকল টাওয়ার বাংলাদেশে এ খাতে বিনিয়োগের জন্য চুক্তি সই করেছে।

কোহলবার্গ ক্রাভিস রবার্টস বা কেকেআর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রাইভেট ইক্যুইটি ফার্ম, যার পরিচালনাধীন সম্পদ ৪৭০ বিলিয়ন ডলারেরও বেশি।

বাংলাদেশি উদ্যোক্তা ড. চৌধুরী নাফিজ সরাফাত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে কেকেআর গ্লোবাল ইনস্টিটিউট এবং কেকেআর ইনফ্রাস্ট্রাকচারের ব্যবস্থাপনা পরিচালক নীল আর ব্রাউনের সঙ্গে বৈঠক করেছেন।

সম্প্রতি ঢাকার ওয়েস্টিন হোটেলে এক অনুষ্ঠানে পিনাকল টাওয়ার্সের চেয়ারম্যান প্যাট্রিক জোসেফ বাংলাদেশে আরও ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। এই সম্ভাব্য বিনিয়োগের পেছনে ড. চৌধুরী নাফিজ সরাফাতের অনুপ্রেরণার কথাও তুলে ধরেন তিনি।

বাংলাদেশে বিনিয়োগ প্রসঙ্গে প্যাট্রিক বলেন, ‘এশিয়ায় বড় পরিসরে অবস্থান করা কেকেআরের বাংলাদেশে ওই অর্থে বিনিয়োগ ছিল না। এ কারণে আমাদের অনেক বিস্তৃত প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে।

‘মার্কেটে প্রবেশের জন্য স্থানীয় অংশীদার দরকার ছিল। আমরা সফলভাবে লেনদেনে সক্ষম হয়েছিলাম, যার পেছনে মূলত ছিলেন স্ট্র্যাটেজিক হোল্ডিংসের মূল উদ্যোক্তা। তার মাধ্যমে বাংলাদেশে অনেক বিদেশি বিনিয়োগ এসেছে।‘

উল্লেখ্য, স্ট্র্যাটেজিক হোল্ডিংসের মূল উদ্যোক্তা চৌধুরী নাফিজ সরাফাত।

পিনাকল সিঙ্গাপুরভিত্তিক ডিজিটাল অবকাঠামো কোম্পানি। এটি মোবাইল ফোন টাওয়ার, ফাইবার, ডেটা সেন্টারের মতো ডিজিটাল অবকাঠামোতে বিনিয়োগ করে।

ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/ ইএস