দুর্গাপূজা নিয়ে ২১ দফা নির্দেশনা পূজা উদযাপন পরিষদের

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দুর্গোৎসবে দশমীর দিনই প্রতিমা বিসর্জনসহ ২১ দফা নির্দেশনা জারি করেছে পূজা উদ্‌যাপন পরিষদ। গুজব রটলে ৯৯৯ নম্বরে ফোন দেওয়া, মণ্ডপে সিসিটিভির ব্যবস্থা করা, ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত ২৪ ঘণ্টা স্বেচ্ছাসেবকের ব্যবস্থা করাসহ আরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

দুর্গাপূজা সুন্দরভাবে সম্পন্ন করতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় পরিষদের নেতারা জানিয়েছেন। শনিবার সকালে রাজধানীর শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজা উপলক্ষে এই মতবিনিময় করা হয়।

রবিবার শুভ মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। আগামী ১ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হয়ে ৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসির্জন দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব।

মতবিনিময় সভায় পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি জে এল ভৌমিক বলেন, ‘গতবারের তুলনায় এবছর সরকার ও আইন প্রয়োগকারী সংস্থা অনেক বেশি সক্রিয়। আমাদের সঙ্গে একাধিক সভাও হয়েছে। অন্য বছর যারা সাবধানতা অবলম্বন করেননি তারাও এবার আমাদের সঙ্গে সভা করছেন। তবে এ ব্যবস্থাপনায় এত মন্দির সুরক্ষা দেওয়া কঠিন।

তিনি আরও বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, দুর্গাপূজায় দুই লাখের বেশি আনসার সদস্য লাগবে। এর জন্য বরাদ্দও সরকারকে দিতে হয়। আমরা মনে করছি, আইন প্রয়োগকারী সদস্যের সংখ্যা বাড়ানো কঠিন হবে। তাই আমরাও অন্যান্য বছরের তুলনায় এবার প্রতিটি মন্দিরে স্বেচ্ছাসেবক নিয়োগ করেছি বেশি।’

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/ডিএম)