কংগ্রেস সভাপতি নির্বাচনের মনোনয়নপত্র নিলেন শশী থারুর

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৯ | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:০৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

উপমহাদেশের অন্যতম প্রাচীনতম রাজনৈতিক দল ভারতীয় কংগ্রেসের পরবর্তী সভাপতি হওয়ার জন্য মনোনয়ননপত্র নিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা শশী থারুর। দলটির নেতা হওয়ার আনুষ্ঠানিক প্রতিযোগিতার প্রথম নেতা তিনি। কংগ্রেস সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো তথ্যটি নিশ্চিত করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, কংগ্রেস এমপির প্রতিনিধি মধুসূদন মিস্ত্রির কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন শশী থারুর।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মি. থারুর নির্বাচনের জন্য পাঁচ সেট মনোনয়নপত্রের অনুরোধ করেছেন।

কংগ্রেসের জি-২৩ বা ২৩ জন নেতাদের গ্রুপের একজন বিশিষ্ট সদস্য শশী থারুর। তিনিই প্রথম ব্যক্তি যিনি রাহুল-সনিয়ার আড়াই দশক সভাপতিত্বের পর দলের ভার কাঁধে নিতে নির্বাচনে লড়ার পথে প্রথম ধাপ এগোলেন। তবে লড়াই সহজ নয়। গান্ধী পরিবারের কেউ শেষ পর্যন্ত না লড়লে, তারুরের মূল প্রতিপক্ষ হতে চলেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা ও গান্ধী পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত অশোক গহলৌত।

এক টানা ১৯ বছর সভানেত্রীর দায়িত্ব পালন করার পর ছেলে রাহুলের হাতে ভার সঁপেছিলেন সনিয়া। ঘটনাচক্রে রাহুলের পদত্যাগের পর আবার সনিয়াকেই অন্তর্বর্তী সভানেত্রীর ভার নিতে হয়। এখনও তিনি সেই পদই সামলাচ্ছেন।

১৭ অক্টোবর হবে কংগ্রেসের সভাপতি নির্বাচন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মিসেস মিসেস গান্ধীর কাছ থেকে অনুমতি পেয়েছেন থারুর। প্রায় সিকি শতক পর এই প্রথম কংগ্রেস সভাপতি নির্বাচিত হতে পারেন এমন একজন, যার পদবিতে গান্ধী নেই। সেই লড়াইয়ের জন্যই মনোনয়নপত্র তুলে নিজের দাবি জানিয়ে রাখলেন তারুর।

এক্ষেত্রে থারুরে সামনে বড় চ্যালেঞ্জ রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট যে কিনা একজন কট্টর গান্ধী পরিবারের অনুগত এবং রাহুলের প্রত্যাবর্তনের জন্য সমর্থন পাচ্ছেন।

কংগ্রেস সভাপতি নির্বাচনকে ঘিরে কোন্দলের আশঙ্কাও করছেন বিশ্লেষকরা।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/এসএটি)