তিন মৌসুমের জন্য বিপিএলে মালিকানা পেল যারা

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী তিন আসরের জন্য মালিকানা পেল দেশের সাত বৃহৎ প্রতিষ্ঠান। রবিবার সেই তালিকা প্রকাশ করেছে বিপিএলের গভর্নিং কাউন্সিল। একই দিন একটি বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।   

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত বিপিএলের মালিকানা পেয়েছে- ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড (বরিশাল), মাইন্ডট্রি লিমিটেড (খুলনা), প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড (ঢাকা), ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড (সিলেট), টগি স্পোর্টস লিমিটেড/বসুন্ধরা গ্রুপ (রংপুর), ডেল্টা স্পোর্টস লিমিটেড (চট্টগ্রাম) ও কুমিল্লা লিজেন্ডস লিমিটেড (কুমিল্লা)।

বিজ্ঞপ্তি থেকে দেখা যাচ্ছে, বিপিএলে ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড তাদের ফ্র্যাঞ্চাইজি ধরে রেখেছে। খুলনার ফ্র্যাঞ্চাইজি নিয়েছে মাইন্ড ট্রি। গত আসরে সিলেটের মালিকানা ছিল প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেডের। কিন্তু এবার প্রগতি গ্রুপ ঢাকার মালিকানা নিয়েছে।

অন্যদিকে সিলেট থেকেও নেওয়া হয়েছে দল। তবে মালিকানা পেয়েছে ফিউচার স্পোর্টস লিমিটেড। রংপুর থেকে মালিকানা নেওয়া হয়েছে। দল নিয়েছে বসুন্ধরা গ্রুপের টগি স্পোর্টস লিমিটেড। চট্টগ্রামের মালিকানা রেখেছে ডেল্টা গ্রুপ।

বিসিবির বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩০ আগস্ট ছিল বিপিএল ফ্র্যাঞ্চাইজি নেওয়ার আবেদন করার শেষ দিন। নির্ধারিত সময়ে নয়টি প্রতিষ্ঠান দল নিতে প্রস্তাবনা জমা দেয়। যেখানে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ছিল না। পরে ফ্র্যাঞ্চাইজি পাওয়ার জন্য তারা লিখিত আবেদন করে।

বিপিএলে রাজশাহী থেকে দল নিতে বৈশাখী গ্রুপ আবেদন করেছিল। সাকিব আল হাসানের মোনার্ক হোল্ডিংস লিমিটেড প্রস্তাবনা জমা দিয়েছিল। এছাড়া রূপা গ্রুপ দল নিতে আগ্রহ প্রকাশ করেছিল। তবে শেষ পর্যন্ত তারা দল পায়নি।

বিপিএলের বড় ফ্র্যাঞ্চাইজি বেক্সিমকো গ্রুপের ঢাকা ডাইনামাইটস দল নেওয়ার জন্য আবেদন করেনি। আগ্রহ প্রকাশ করেনি বিপিএলের নিয়মিত দল খুলনা টাইটান্স বা জেমকন গ্রপও। বড় ওই ফ্র্যাঞ্চাইজিগুলো বিপিএলের লভ্যাংশ শেয়ার চায়। কিন্তু বিপিএলের গর্ভনিং কাউন্সিল এই শর্তে রাজি নয়। সে কারণে দল নেয়নি বেক্সিমকো ও জেমকন গ্রুপ।

সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সালের ৫ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএলের নবম আসর। শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। পরের বছর ৬ জানুয়ারি শুরু হয়ে বিপিএলের দশম আসর চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০২৫ সালের বিপিএল হবে ১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। অপেক্ষায় দেশের ক্রীড়াপ্রেমীরা।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এএইচ)