কলা গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:৫১

মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি, ঢাকাটাইমস

নরসিংদীর মনোহরদীতে প্রকাশ্যে এক কৃষকের কলা বাগানের তিনশ গাছ কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে।

রবিবার সকাল ১০টার দিকে মনোহরদী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের চন্দনবাড়ী এলাকার রফিকুল ইসলামের বাগানের গাছগুলো কর্তনের ঘটনা ঘটে। এ ঘটনায় মনোহরদী থানায় লিখিত অভিযোগ দিয়েছেন ক্ষতিগ্রস্ত রফিকুল ইসলামের স্ত্রী সাহিনা বেগম।

সরেজমিনে জানা যায়, চন্দনবাড়ী এলাকার কৃষক রফিকুল ইসলাম বাড়ির পাশে এক বিঘা জমিতে বাণিজ্যিকভাবে তিনশ কলাগাছ রোপণ করেছিলেন। এক মাস পরই কলা বাগান থেকে কলা বাজারজাত করার কথা থাকলেও সবগুলো কলা গাছ কেটে বিনষ্ট করে।

বাগানের মালিক রফিকুল ইসলাম জানান, দীর্ঘদিন ধরে প্রতিবেশী ইবরাহিমের সঙ্গে আমাদের পারিবারিক বিরোধ চলছিল। এর জের ধরে রবিবার সকাল ১০টায় ইবরাহিম ও মাহবুবের নেতৃত্বে কয়েকজন লোক দা দিয়ে কেটে গাছগুলো বিনষ্ট করে দিয়েছে। এতে আমাদের প্রায় ৬ লাখ টাকার ক্ষতি হয়েছে। গাছগুলো কাটার সময় আমার স্ত্রী বাধা দিতে গেলে তাকে দা দিয়ে ধাওয়া দেয় অস্ত্রধারীরা।

এ ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন বাগান মালিক রফিকুল ইসলাম।

এ বিষয়ে অভিযুক্ত ইবরাহিমের স্ত্রী বুলি বেগম কলাগাছ কাটার কথা স্বীকার করে বলেন, ‘রফিকুল ইসলামের কাছে ওয়ারিশ সূত্রে আমরা জমি পাই। তিনি আমাদেরকে জমি বুঝিয়ে দিচ্ছেন না। সেই ক্ষোভ থেকে গাছ কেটে দিয়েছি।’

মনোহরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফরিদ উদ্দিন বলেন, বিষয়টি জানতে পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। জড়িতদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।’

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এআর)