চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার: সমাজকল্যাণ সচিব

প্রকাশ | ২৫ সেপ্টেম্বর ২০২২, ২০:১৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সরকার চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ সচিব মো. জাহাঙ্গীর আলম। তিনি বলেন, দেশের সামগ্রিক অর্থনীতিতে চা শ্রমিকদের অবদান অনস্বীকার্য। সরকার চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করছে।

রবিবার হবিগঞ্জ জেলার তেলিয়াপাড়া, বৈকুন্ঠপুর, নোয়াপাড়া ও জগদীশপুর চা বাগানে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ কর্তৃক বাস্তবায়নাধীন ‘চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই আবাসন নির্মাণ কর্মসূচি’ পরিদর্শনকালে এসব কথা বলেন।

সচিব চতুর্থ শিল্প বিপ্লব ও তথ্যপ্রযুক্তি নির্ভর পরিবর্তনশীল বিশ্বের চ্যালেঞ্জগুলো সম্পর্কে চা শ্রমিকদের জানাতে গিয়ে বলেন, নিকট ভবিষ্যতে হয়তো শ্রমিকদের স্থান দখল করবে যন্ত্র। তখন আপনারা কর্মহীন হয়ে পড়বেন। তাই আপনাদের সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলুন। তারা শিক্ষিত হয়ে চাকুরীজীবী, উদ্যোক্তা হবে।

সমাজকল্যাণ সচিব বলেন, সরকার চা শ্রমিকদের বিষয়ে আন্তরিক। আপনাদের সন্তানদের পড়াশোনা করাতে গিয়ে যদি আর্থিক সংকটে পড়েন, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা সহযোগিতা করবেন। আপনাদের সমাজের মূল স্রোতে আসতে হবে। আর পিছিয়ে থাকা চলবে না।

পরিদর্শনকালে বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী পরিচালক মোহাম্মদ জসীম উদ্দিন, উপপরিচালক সমাজসেবা কার্যালয়, হবিগঞ্জ রাশেদুজ্জামান চৌধুরী ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, 'চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে টেকসই আবাসন নির্মাণ কর্মসূচি'র আওতায় হবিগঞ্জ জেলায় তিন কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ৮৫টি চা শ্রমিক পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এমএইচ/কেএম)