শনিবার সকালের পরীক্ষা রাতে দিচ্ছে আলবার্ট!

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪৬

কুষ্টিয়ায় খ্রিস্টান ধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের এক এসএসসি শিক্ষার্থী আলবার্ট স্মিথ বালা শনিবারের পরীক্ষাগুলো দিচ্ছে রাতে। তবে অন্য শিক্ষার্থীদের মতো সে সকালে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে হলসুপারের রুমে বসে থাকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। খাওয়া দাওয়া-বিশ্রাম কেন্দ্রের একটি কক্ষে।

খ্রিস্টান ধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের হওয়ায় শনিবার দিনের বেলা পড়ালেখা করার নিয়ম নেই। তাই রাতের বেলা তার পরীক্ষা নেওয়া হচ্ছে। আলবার্ট কুষ্টিয়া শহরের সানআপ ইন্টারন্যাশনাল স্কুলের ইংরেজি ভার্সনের ছাত্র। এই স্কুলের শিক্ষার্থীরা কুষ্টিয়া হাইস্কুল থেকে পরীক্ষা অংশগ্রহণ করছে।

শনিবার ছাড়া অন্য দিনগুলোতে দিনের বেলা পরীক্ষায় অংশ নেয় সে। তবে শুধু শনিবারের পরীক্ষায় রাত ৭টায় তার পরীক্ষা নেওয়া হয় কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্রে। শুধুমাত্র আলবার্টের এই পরীক্ষা নেওয়ার জন্য একজন শিক্ষক দায়িত্ব আছেন হলের। এছাড়া কেন্দ্র সচিবসহ সকল দায়িত্বপ্রাপ্তরা অবস্থান করছেন কেন্দ্রে।

আলবার্ট স্মিথ বালা জানায়, শুধুমাত্র শনিবার দিনের বেলা যে পরীক্ষা সেটা ক্ষেত্রে দিনের পরিবর্তে রাতে পরীক্ষা দিতে হয়। আমাদের ধর্মীয় নিয়ম অনুযায়ী শনিবার দিনে সূর্যের আলো থাকা পর্যন্ত লেখাপড়া করা হয় না। এজন্য সকালে অন্য শিক্ষার্থীদের সাথেই কেন্দ্র ঢুকে আলাদা রুমে বসে থাকি। দুপুরে খাবার নিয়ে আসে বাসা থেকে। আর বিশ্রামের জন্য তোষক আর বালিশ। সারাদিন কেন্দ্রের রুমে বসে সন্ধ্যায় পরীক্ষা দেয়। বাংলা দ্বিতীয়পত্র, পদার্থ বিজ্ঞান ও উচ্চতর গণিত এই পরীক্ষাগুলো শনিবার। এর মধ্যে বাংলা দ্বিতীয়পত্র, পদার্থ বিজ্ঞান শেষ হয়েছে। উচ্চতর গণিত ০১ অক্টোবর শনিবার সন্ধ্যাই এই নিয়মে দিতে হবে।

আলবার্ট স্মিথ বালার পিতা সুকলাল বালা জানান, আমাদের ধর্মে চার্জ সার্ভিস শনিবারে হয়। শনিবার এমন কোন পরীক্ষা পড়লে আমরা রাতের বেলা দেয়। আমাদের সময় বোর্ডে গিয়ে পরীক্ষা দিতে হতো। সেখানে সকালে গিয়ে রাতে পরীক্ষা দিতে হতো। তবে বর্তমানে সরকার প্রতিটি জেলায় এ ব্যবস্থা করা হয়েছে।

কুষ্টিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব খলিলুর রহমান জানান, বোর্ডের নিয়ম মেনে খ্রিস্টান ধর্মাবলস্বী ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের এসএসসি পরীক্ষার্থী আলবার্ট স্মিথ বালা শনিবারের পরীক্ষাগুলো সকালের পরিবর্তে সন্ধ্যা ৭টা থেকে ৯টা পর্যন্ত নেওয়া হয়। শনিবার ছাড়া তার অন্য দিনের পরীক্ষাগুলো যথানিয়মে নেওয়া হয়।

এর আগে ২০১৯ সালের এসএসসি যশোর বোর্ডের ইতিহাস পরীক্ষায় দিনের পরিবর্তে রাতে অংশ নিয়েছিল রিকি হালদার নামে কুষ্টিয়ার কুমারখালী এমএন হাই স্কুল কেন্দ্রে পরীক্ষা নেয়া হয় ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের এক পরীক্ষার্থী।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :