আমেরিকান অ্যাম্বেসির অভিযোগ, স্টুডেন্ট ভিসায় জালিয়াতিতে গ্রেপ্তার ১

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৩৬

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস

স্টুডেন্ট ভিসা প্রসেসিংয়ে ভুয়া ডকুমেন্ট প্রদান করায় সিলেটে আব্দুল্লাহ আল নোমান (৩৬) নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আমেরিকান অ্যাম্বেসির অভিযোগে প্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানিয়েছে।

সোমবার দুপুর ১টার দিকে সিলেট নগরের জেল রোড পয়েন্টস্থ সিলকো টাওয়ারের ‘এডুকেশন কেয়ার’ নামে প্রতিষ্ঠান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি ওই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও পরিচালক।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে ওই ‘এডুকেশন কেয়ার’বিভিন্ন জাল কাগজ, ব্যাংক স্ট্যাটমেন্ট, সার্টিফিকেট তৈরি করে ভিসা প্রসেসিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছে। প্রতারণার শিকার শিক্ষার্থীরা ভিসার আবেদন করে সাক্ষাৎকারের জন্য গেলে বিষয়টি যুক্তরাষ্ট্র দূতাবাসের নজরে আসে এবং দূতাবাসের দুই কর্মকর্তা সিলেট কোতোয়ালি থানায় হাজির মামলা করেন। প্রাথমিক তদন্ত শেষে অভিযোগের সত্যতা পাওয়ায় ‘এডুকেশন কেয়ার’র কর্ণধার নোমানকে গ্রেপ্তার করা হয়।

আজবাহার আলী শেখ আরও জানান, প্রায় ১৬ জন শিক্ষার্থীদের সঙ্গে এমন প্রতারণা করেছে ‘এডুকেশন কেয়ার’। তদন্তের স্বার্থে প্রতিষ্ঠানটি বন্ধ রেখেছে পুলিশ। গ্রেপ্তরকৃত নোমানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)