‘ভাষায় বিশৃঙ্খলা সৃষ্টি করে কর্পোরেট ভাষা চালুর পাঁয়তারা চলছে’

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২২, ২১:০৫

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্য সমালোচক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেছেন, ‘ভাষার মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করে কর্পোরেট ভাষা চালুর পাঁয়তারা চলছে। ফলে সংস্কৃতির মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে। ভাষা দখলের মধ্যদিয়ে যেভাবে একটি দেশ দখল করা যায়, তা অন্য কোনোভাবে সম্ভব নয়।’

ফরিদপুরে এক মতবিনিময় সভায় এ কথাগুলো বলেন তিনি। সোমবার বিকাল ৩টার দিকে স্থানীয় একটি রেস্তোরাঁয় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, আমাদের দেশে ভাষার বৈকল্য চলছে এবং এতে জাতিগতভাবে আমাদের ক্ষতি হচ্ছে। আমরা ভাষার ক্ষেত্রে এক ভয়াবহ অবস্থার মধ্যে আছি। এটা রোধ করা না গেলে সামনে সমূহ বিপদ অপেক্ষা করছে।

তিনি বলেন, গাছের শিকর যত গভীরে যায় ঝড়ঝাপ্টা সে গাছকে টলাতে পারে না। কিন্তু দিনে দিনে আমাদের শিকড় নষ্ট হয়ে যাচ্ছে।

তিনি বলেন, ১৩ থেকে ১৯ বছর বয়সটা সবচেয়ে উপভোগ্য, সৃজনশীল ও গঠনমূলক। এ সময় মানুষের ভিত্তি তৈরি হয়; কিন্তু আমাদের তরুণদের এই সময়টা ছিনতাই হয়ে গেছে।

এর আগে ‘শেক্সপিয়রের নাটক সাধারণ পর্যায়ে আলোচনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান বক্তার বক্তব্য দেন শিক্ষাবিদ ও সাহিত্য সমালোচক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম।

সকাল ১০টায় ফরিদপুর শিশু একাডেমি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় সরকারি রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের উদ্যোগে।

এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ওই কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সাহা ও কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. আশরাফুল আজম।

এ সেমিনারে সভাপতিত্ব করেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক দেবাশীষ দাস। উপস্থাপনা করেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক রিজভী জামান।

ওই সেমিনারে বিভিন্ন শিক্ষার্থীর প্রশ্নের জবাবে সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, ‘শেক্সপিয়র ছিলেন একজন অাধুনিক ও বহুমাত্রিক মানুষ। তিনি মানুষের মধ্যে মানবিকতাবোধ সৃষ্টি করেছিলেন। সময়ের চেয়ে অগ্রগামী ছিলেন বলে আজো টিকে আছেন শেক্সপিয়র।

মৃত্যুর চারশ বছর পরও শেক্সপিয়রের প্রাসঙ্গিকতা ও সমাজে শেক্সপিয়র চর্চার বাস্তবতা তুলে ধরে সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, পূজার মন্দির পাহারা দেওয়ার জন্য পুলিশ মোতায়েন করতে হয়, নারীদের রক্ষার জন্য তাদের ঘরে রাখতে হয়, নারীর ক্ষমতায়ন যখন সুদূর পরাহত এবং গরিবদের সমস্যা, বুর্জুয়াদের মানসিক সংকট যখন প্রকট সে  প্রেক্ষাপটে শেক্সপিয়র চর্চার গুরুত্ব রয়েছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)