সরকারি চালের নামের তালিকা থেকে ছয় শতাধিক নাম বাদ, প্রতিবাদে মানববন্ধন

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ২১:২৭

পটুয়াখালীর বাউফল উপজেলার নওমালা ইউনিয়নের ছয় শতাধিক দরিদ্র নারী ও পুরুষ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন। খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চালের নামের তালিকা থেকে নাম বাদ দেওয়ার প্রতিবাদে সোমবার দুপুরে উপজেলা চত্বরে এ কর্মসূচি পালন হয়।

সরেজমিনে বিকাল সাড়ে চারটা পর্যন্ত মানববন্ধন ও অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া ১০ টাকা কেজি দরে চালের নামের তালিকা থেকে বাদপড়া দরিদ্রদের উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে নাম দিতে দেখা গেছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কমল গোপাল দে বলেন, ইউএনওর নির্দেশে উপস্থিত সবার নাম, ঠিকানা ও কার্ড নম্বর লিখে রাখছি।

তিনি আরও বলেন, নওমালা ইউনিয়নে ১০ টাকা কেজি দরে চালের নামের তালিকায় ১ হাজার ৩২৭ ব্যক্তির নাম রয়েছে। যা অনলাইন করার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানকে বলা হয়েছে। কাউকে বাদ দেওয়ার জন্য বলা হয়নি।

দরিদ্র বিধবা নারী শেফালী বেগম (৫০) বলেন, ‘সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চালের নামের তালিকা (কার্ড নম্বর ১০৪৬) ছাড়া সুবিধাভোগী অন্য কোনো তালিকায় তার নাম নাই। অথচ তার নাম ওই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, তারা পূর্বের চেয়ারম্যানের লোক মনে করে বর্তমান চেয়ারম্যান উদ্দেশ্য প্রণোদিতভাবে এ কাজটি করেছেন।

এ রকম বাদ পড়েছে রিকশাচালক মো. শাহজাহান (কার্ড নম্বর ১০০৮), লালন ঘরামি (কার্ড নম্বর ৫৮৫), কদবানু (কার্ড নম্বর ৬৯০), সোনে আলী মৃধা (কার্ড নম্বর ৬১০), চেরাগ আলী আকন (কার্ড নম্বর ১৩১৯), আমেনা বেগম (কার্ড নম্বর ১০২৭), আবদুর রহমান খান (কার্ড নম্বর ১০), বিধবা মোমেলা বেগম (কার্ড নম্বর ১১২৮), শাহজাহান (কার্ড নম্বর ১০০৮), আলমগীর মাতব্বরসহ (কার্ড নম্বর ৬৫৫) কয়েকশ দরিদ্রদের নাম।

এ বিষয়ে নওমালা ইউপি চেয়ারম্যান মো. কামাল হোসেন বিশ্বাস বলেন, পূর্বের চেয়ারম্যান অবৈধভাবে ১০ টাকা কেজি দরে চালের নামের তালিকা করে চাল দিয়েছেন। যাদের নাম ভিজিডি, ভিজিএফ, মাতৃত্ব, বিধবা ও বয়স্কভাতায় রয়েছে এ রকম প্রায় পাঁচশ ব্যক্তির নাম বাদ দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :