এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব দিল রাশিয়া

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২২, ১০:০৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা সংস্থা সিআইএ’র সদস্য এডওয়ার্ড স্নোডেনকে নাগরিকত্ব প্রদান করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গতকাল (২৭ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

৭২ জন বিদেশিকে রাশিয়ার নাগরিকত্ব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। এদের মধ্যে এডওয়ার্ড স্নোডেনও রয়েছেন।

২০১৩ সালে তিনি যুক্তরাষ্ট্রের ইন্টারনেট নজরদারি কর্মসূচির তথ্য ফাঁস করে দিয়ে বৈশ্বিকভাবে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসেন। তারপর থেকেই তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে বিচারিক কার্যক্রম এড়াতে রাশিয়ায় বসবাস শুরু করেন তিনি।

এ খবর প্রকাশিত হওয়ার পর ইউক্রেনে চলমান সামরিক অভিযানে স্নোডেন যোগ দিতে পারেন বলে গুঞ্জন উঠেছে। তবে স্নোডেনের আইনজীবী জানিয়েছেন, সামরিক প্রশিক্ষণের পূর্ব অভিজ্ঞতা না থাকায় স্নোডেন সামরিক অভিযানে যোগ নাও দিতে পারেন।

এর আগে রাশিয়ার মানবাধিকার ইস্যুতে সরব থাকলেও ইউক্রেনে সামরিক অভিযানের ইস্যুতে কোনো প্রতিক্রিয়া দেখাননি তিনি।

এডওয়ার্ড স্নোডেন ফাঁস করে দিয়েছেন যে প্রিজম কর্মসূচির আওতায় ফেসবুক, গুগল, মাইক্রোসফট, ইয়াহু, ইউটিউব এবং অ্যাপলসহ বিভিন্ন ইন্টারনেটভিত্তিক বড় প্রতিষ্ঠানগুলোকে না জানিয়েই তাদের সার্ভারে সরাসরি প্রবেশ করে তথ্য সংগ্রহ করে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসআই) ও ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। যা ছিল মারাত্মক এবং অসাংবিধানিক কাজ।

অনেক মার্কিন কর্মকর্তা স্নোডেনের কার্যকলাপকে যুক্তরাষ্ট্রের জন্য ব্যাপক ক্ষতি হিসেবে অভিহিত করেছিলেন। আবার অনেকে তার এসব কার্যকলাপকে সাধুবাদ জানিয়েছিলেন। এর মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারও রয়েছেন।

১৯৮৩ সালে জন্মগ্রহণ করেন এডওয়ার্ড স্নোডেন। ২০১৯ সালে Permanent Record নামে তার একটি বই প্রকাশিত হয়। বইটিতে তার জীবনী, কর্ম, যেভাবে তথ্য ফাঁস করেছেন এবং বর্তমানে কেমন আছেন সব বিষয় উল্লেখ করেছেন।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/আরআর)