শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪৫

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস

জাপানের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায়  যোগ দিয়ে বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার দুপুরে জাপানের টোকিওর নিপ্পন বুদোকানে অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ করেন তিনি।

অনুষ্ঠানে স্মারক বক্তব্য প্রদান করেন জাপানের প্রধানমন্ত্রী এবং অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজক কমিটির সভাপতি ফুমিও কিশিদাসহ জাপানের অন্যান্য গণ্যমান্য  ব্যক্তিবর্গ।

উপস্থিত বিদেশি অতিথিরা শ্রদ্ধাবেদীতে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানান।

বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে প্রয়াত শিনজো আবের প্রতিশ্রদ্ধা জানান।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য সেলিমা আহমাদ এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ।

অন্ত্যেষ্টিক্রিয়া শেষে অনুষ্ঠানস্থল থেকে প্রয়াত শিনজো আবের শবদেহকে বিদায় জানানো হয়।  

সেদিন সন্ধ্যায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কর্তৃক আকাসাকা প্রাসাদে আয়োজিত সৌজন্য বিনিময় অনুষ্ঠানে যোগদেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন জাপানের প্রধানমন্ত্রী কিসিদার সাথে সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের পক্ষ থেকে শিনজো আবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

বাংলাদেশের উন্নয়নে প্রয়াত শিনজো আবের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, ‘শিনজো আবে বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু ছিলেন এবং তাঁর সময়ে দুদেশের সম্পর্ক সমন্বিত অংশীদারীত্বে উন্নীত হয়।

প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী আকি আবে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী ২০১৪ সালে প্রয়াত শিনজো আবের সাথে তাঁর (আকি আবে) বাংলাদেশ সফরের কথাও স্মরণ করেন।

উল্লেখ্য, গত সোমবার টোকিও পৌঁছে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াসির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন। রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগদান শেষে পররাষ্ট্রমন্ত্রী আজ সকালে জাপান ত্যাগ করবেন।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/ওএফ/এফএ)