৭৫ বছর পর ভারতের যে গ্রাম পেল প্রথম সরকারি চাকুরে

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:২৯

ঢাকা টাইমস ডেস্ক

ভারতের বিহারের মুজফ্‌ফরপুর জেলার কাটরা ব্লকের ছোট্ট গ্রাম সোহাগপুর। এই গ্রামের ‘বদনাম’, ভারত স্বাধীনতা পাওয়ার পর থেকে সোহাগপুর গ্রামে কেউ কখনো সরকারি চাকরির মুখ দেখেননি। বড় পদ তো দূরের কথা, সরকারি দপ্তরের পিওনের চাকরিও কেউ কোনো দিন পাননি।

অবশেষে ‘বদনাম’ ঘুচিয়ে ৭৫ বছরে প্রথম সরকারি চাকরি পেলেন সোহাগপুর গ্রামের যুবক রাকেশ কুমার! রাকেশের চাকরি পাওয়ার আনন্দে উৎসবের মেজাজে মেতে উঠেছে সোহাগপুর গ্রামের বাসিন্দারা।

টাইমস্‌ অব ইন্ডিয়ার প্রতিবদন অনুযায়ী, ২৫ বছর বয়সী রাকেশ গ্রামেরই একটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসাবে চাকরি পেয়েছেন। তার পরই তাকে নিয়ে মাতামাতি শুরু হয়েছে সোহাগপুর গ্রামে। রাকেশের চাকরির খবর আসা মাত্র গ্রাম জুড়ে মিষ্টি বিতরণও শুরু হয়।

চাকরি পাওয়ার আনন্দে রাকেশ বলেন, ‘গত ৭৫ বছরে আমার গ্রামের কেউই সরকারি চাকরি পাননি। আমি এই অপবাদ ঘোচাতে চেয়েছিলাম।’

জীবনে এখন আনন্দ এলেও সরকারি চাকরি পাওয়ার আগে রাকেশকে যে সংগ্রাম করতে হয়েছিল তা ছিল অত্যন্ত কঠিন। মাত্র ১৯ বছর বয়সে তিনি বাবাকে হারিয়েছিলেন। এরপর পড়াশোনার খরচ চালানোর জন্য গ্রামের শিশুদের পড়াতে শুরু করেন রাকেশ।

টিউশন পড়িয়ে উপার্জন করা টাকা থেকেই বই কিনে সরকারি চাকরির প্রস্তুতি নিয়েছিলেন এই যুবক। তাকে টাকা দিয়ে সাহায্য করার মতোও কেউ ছিল না। রাকেশে বলেন, ‘সরকারি চাকরি পাওয়া আমার একমাত্র স্বপ্ন ছিল। সেই স্বপ্নই আমাকে কঠোর পরিশ্রম করতে বাধ্য করেছিল।’

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এজে)