একতা কাপুর ও তার মায়ের নামে গ্রেপ্তারি পরোয়ানা

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২২, ২১:১৮

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

বলিউড প্রযোজক-পরিচালক একতা কাপুরের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে ভারতের বিহার রাজ্যের রেগুসরাইয়ের একটি আদালত। বুধবার একই পরোয়ানা জারি হয়েছে একতার মা প্রযোজক শোভা কাপুর নামেও।

বছর দুয়েক আগে অল্ট বালাজির ব্যানারে তৈরি ওয়েব সিরিজ ‘এক্সএক্সএক্স আনসেন্সার্ড’-এর জেরে আইনি জটে জড়িয়েছেন বলিউডের প্রযোজক মা-মেয়ে। বেগুসরাই আদালতে শুনানি শেষে একতা ও শোভার নামে গ্রেপ্তারি পরোয়না জারির নির্দেশ দেন বিচারক।

২০২০ সালের ৬ জুন সাবেক সেনা কর্মকর্তা শম্ভু কুমারের তরফ থেকে আদালতে এক পিটিশন দাখিল করা হয়েছিল। সেখানে বলা হয়, এই ওয়েব সিরিজে ভারতীয় সেনা কর্মকর্তাদের স্ত্রীদের নিয়ে অসম্মানজনক দৃশ্য দেখানো হয়েছে। 

আর্মি অফিসাররা ডিউটিতে থাকাকালীন তাদের স্ত্রীরা অন্য পুরুষের সঙ্গে বিবাহ বর্হিভূত সম্পর্কে জড়াচ্ছেন, তা ‘এক্সএক্সএক্স আনসেন্সার্ড’ ওয়েব সিরিজে দেখানোটা সেনা কর্মকর্তাদের স্ত্রীদের প্রতি অসম্মানসূচক কাজ। এ নিয়ে আপত্তি জানানো হয়েছিল শহীদ কল্যাণ ফাউন্ডেশনের তরফ থেকে।

এই সিরিজের প্রযোজক একতা কাপুর ও শোভা কাপুরের বিরুদ্ধে মামলা দাখিল হওয়ার পর ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে তাদের নামে সমন জারি করা হয়েছিল। সেই সমনপত্র একতার অফিস থেকে গ্রহণও করা হয়।

অভিযোগকারীর দাবি, ‘এক্সএক্সএক্স আনসেন্সার্ড’-এ ওই দৃশ্যটি তাকে খুবই মর্মাহত করেছে। তার মতে, সেনাকে শ্রদ্ধার চোখে দেখা উচিত। এভাবে ইন্ডিয়ান আর্মিকে অপমান করার অধিকার কারও নেই।

দুই বছর আগে অবশ্য সিরিজ থেকে বিতর্কিত দৃশ্য ছেঁটে ফেলে ক্ষমা চেয়েছিলেন একতা কাপুর। ভিডিও বার্তায় তাকে বলতে শোনা গিয়েছিল, ‘ব্যক্তিগতভাবে এবং সংস্থা হিসাবেও দেশের সেনাবাহিনীর প্রতি আমরা শ্রদ্ধাশীল। আমাদের সুরক্ষা প্রতি মুহূর্তে ভারতীয় সেনার অবদান অনস্বীকার্য।’

একতা আরও বলেছিলেন, ‘আমরা অবিলম্বে বিনা শর্তে ক্ষমা চাইতে রাজি আছি, যদি কোনো সেনা সংগঠনের তরফ থেকে আমাদের তেমনটা বলা হয়। কিন্তু অসভ্য সাইবার বুলিং আর ধর্ষণের হুমকির সামনে মাথা নত করব না।’

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এজে)