রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা প্রচারের জন্য ফেসবুককে ক্ষতিপূরণ দিতে হবে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

প্রকাশ | ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৩২ | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সামাজিক মাধ্যম ফেসবুকের মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য প্রচারের অভিযোগ রয়েছে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে। কিন্তু রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে বিদ্বেষ প্রচার বন্ধ করতে ব্যর্থ হয়েছে ফেসবুক। এ কারণে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় ফেসবুককে ক্ষতিপূরণ দিতে হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়েছে, অনেক রোহিঙ্গা ফেসবুকের ‘রিপোর্ট’ অপশনের মাধ্যমে রোহিঙ্গা বিরোধী বিষয়বস্তু সম্পর্কে রিপোর্ট করার চেষ্টা করেছিল কিন্তু তাতে কোনো লাভ হয়নি। এতে করে সেসব ঘৃণ্য কন্টেন্ট এবং বিদ্বেষমূলক প্রচারণা মিয়ানমারজুড়ে আরও শ্রোতাদের কাছে ছড়িয়ে পড়তে থাকে।

গত ডিসেম্বরে ফেসবুকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অভিযোগ দায়ের করা হয়। দেশটির ক্যালিফোর্নিয়ায় দায়ের করা ওই অভিযোগে ফেসবুকের হোম স্টেট এবং এর মূল কোম্পানি মেটা’র কাছে শরণার্থীরা ১৫০ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ চান।

অ্যামনেস্টি বলছে, ‘আজ পর্যন্ত রোহিঙ্গাদের ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি জানিয়ে এসেছে মেটা। এমনকি এই সম্প্রদায়ের বিনয়ী এই অনুরোধগুলো কোম্পানির বিশাল (আর্থিক) লাভের চেয়ে খুব অল্প। আর এটি কেবল এই উপলব্ধি সামনে আনে যে, এটি এমন একটি কোম্পানি যা মানবাধিকারের প্রভাবের বাস্তবতা থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।’

২২ বছর বয়সী এক রোহিঙ্গা তরুণীর বক্তব্য অ্যামনেস্টির প্রতিবেদনে উল্লেখ করা হয়। ওই তরুণী বলেন, ফেসবুককে অবশ্যই ক্ষতিপূরণ দিতে হবে। যদি তারা ক্ষতিপূরণ না দেয়, তাহলে আমরা বিশ্বের প্রতিটি আদালতে যাবো। আমরা কখনোই আমাদের সংগ্রাম বন্ধ করবো না।

যদিও ফেসবুক কর্তৃপক্ষ রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘূণা প্রচার বন্ধে পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছে। কিন্তু তাদের পদক্ষেপ যথেষ্ট নয় বলে জানিয়েছে অ্যামনেস্টি।

জাতিসংঘের পক্ষ থেকেও রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণা প্রচারে ফেসবুকের ভূমিকা রয়েছে বলে উল্লেখ করা হয়েছিল।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/আরআর)