নর্ড স্ট্রিম পাইপলাইন লিক হয়েছে মার্কিন অঞ্চলে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫০ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৯:৫০

লিক হওয়া নর্ড স্ট্রিম পাইপলাইনগুলি মার্কিন গোয়েন্দা পরিষেবা নিয়ন্ত্রিত অঞ্চলে লিক হয়েছে। সম্প্রতি এমনটাই দাবি করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে নর্ড স্ট্রিম পাইপলাইনের চতুর্থ লিকের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের বরাত দিয়ে এমনটি জানিয়েছে রুশ সংবাদ সঙস্থা আরআইএ নভোস্তি।

সাম্প্রতিক দিনগুলিতে, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলি বাল্টিক সাগরের নীচে গ্যাস পাইপলাইনে আকস্মিক এবং ব্যাখ্যাতীত লিকের তদন্ত করছে।

পাইপলাইনগুলি রাশিয়াকে জার্মানির সঙ্গে সংযুক্ত করেছে। এই প্রকল্পটি ভূ-রাজনৈতিক উত্তেজনার কেন্দ্রে ছিল, কারণ মস্কো ইউক্রেন আক্রমণের পরে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরুদ্ধে সন্দেহভাজন প্রতিশোধ হিসেবে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে।

আগের লিকগুলোর জন্য ওয়াশিংটনকে দায়ি করেছে মস্কো। তবে মস্কোর এ অভিযোগ ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন।

এ নিয়ে চতুর্থ লিক শনাক্ত করা হয়েছে, এই সপ্তাহের শুরুতেই তিনটি লিক নিশ্চিত হয়েছিল। সুইডিশ কোস্ট গার্ড বৃহস্পতিবার বলেছে, ‘সুইডিশ দিকে দুটি ফুটো এবং ড্যানিশের দিকে দুটি ফুটো রয়েছে। সুইডিশ অঞ্চলের লিক দুটি কাছাকাছি জায়গায় ছিল।

প্রাথমিক লিক শনাক্তের কয়েক দিন পরে কেনো আবারও লিক দেখা দিয়েছে তার কারণ জানায়নি সুইডিশ কোস্ট গার্ড।

মিডিয়া জানিয়েছে, নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে সর্বশেষ লিক শনাক্ত করা হয়েছিল, তবে কোস্ট গার্ড এটি নিশ্চিত করেনি।

সুইডেন এর আগে উত্তর-পূর্বে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনে ফুটো হওয়ার কথা জানিয়েছিল, যখন ডেনমার্ক দ্বীপের দক্ষিণ-পূর্বে নর্ড স্ট্রিম-২ এবং নর্ড স্ট্রিম-১ এর ওপরে উত্তর-পূর্বে আরেকটি লিক নিশ্চিত করেছে৷

বিশাল ফুটো সমুদ্রের পৃষ্ঠে কয়েকশ মিটার চওড়া উল্লেখযোগ্য বুদবুদ সৃষ্টি করে, যা তাৎক্ষণিক কাঠামোগুলি পরিদর্শন করা অসম্ভব করে তুলেছে।

যদিও পাইপলাইনগুলি রাশিয়ান গ্যাস জায়ান্ট গ্যাজপ্রম-এর মালিকানাধীন একটি কনসোর্টিয়াম সংখ্যাগরিষ্ঠ দ্বারা পরিচালিত (বর্তমানে চালু নেই), তারা উভয়ই এখনও গ্যাস ধারণ করে।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জেনারেল প্রসিকিউটর অফিসের বরাত দিয়ে বলেছে, রাশিয়ার এফএসবি নিরাপত্তা সংস্থা পাইপলাইনগুলির ক্ষতিকে ‘আন্তর্জাতিক সন্ত্রাস’ হিসেবে তদন্ত করছে।

বুধবার সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, ক্ষয়ক্ষতি ঘটাতে বড় ধরনের বিস্ফোরক যন্ত্র লাগবে।

এ ঘটনা নিয়ে আলোচনার জন্য শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠকে বসবে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :