মহাকাশে ১৯৫ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরলেন তিন রুশ মহাকাশচারী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২৩:০১ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২০:৩১

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ছয় মাসের মিশন সম্পন্ন করে বৃহস্পতিবার কাজাখস্তানের স্টেপে ফিরে এসছেন তিনজন রাশিয়ান মহাকাশচারী। রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমস জানিয়েছে, ওলেগ আর্টেমিয়েভ, ডেনিস মাতভেয়েভ এবং সের্গেই করসাকভ এই তিন মহাকাশচারী নির্ধারিত সময়ে জেজকাজগান শহরের ১৪৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবতরণ করেন।

রোসকসমসের বরাত দিয়ে এএফপির প্রতিবেদনে বলা হয়, ১৯৫ দিনের মিশনে মাহাকাশ স্টেশনে তারা একাধিক পরীক্ষা এবং পাঁচটি মহাকাশ হাঁটা সম্পন্ন করেছেন।

মস্কো ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার কয়েক সপ্তাহ পরেই গত মার্চ মাসে এই তিন নভোচারী তাদের মিশন শুরু করেন।

জুলাই মাসে, রোসকসমস পূর্ব ইউক্রেনে মস্কোর সৈন্যদের সমর্থন জানাতে ক্রেমলিন-সমর্থিত বিচ্ছিন্ন লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চলের পতাকা ধারণ করে আইএসএস-এ থাকা তিনজনের একটি ছবি পোস্ট করেছিল।

সম্প্রতি ইউক্রেন থেকে দখল করা চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। ঠিক এমন মুহুর্তেই নভোচারীদের পৃথিবীতে আগমনের খবর পাওয়া গেছে।

গত সপ্তাহে, নাসার ফ্রাঙ্ক রুবিও এবং রাশিয়ার সের্গেই প্রোকোপিয়েভ এবং দিমিত্রি পেটলিন রোসকসমস চালিত মহাকাশযানে কাজাখস্তানের বাইকোনুর কসমোড্রোম থেকে আইএসএস-এ যাত্রা করেছিলেন।

এদিকে, রাশিয়ার একমাত্র সক্রিয় মহিলা মহাকাশচারী আনা কিকিনা স্পেসএক্স ক্রু ড্রাগনে চড়ে অক্টোবরের শুরুতে অরবিটাল স্টেশনে ভ্রমণ করবেন বলে ধারণা করা হচ্ছে।

আইএসএস, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, ইউরোপীয় মহাকাশ সংস্থা এবং রাশিয়ার মধ্যে একটি সহযোগিতা চুক্তি। চুক্তিটি দুটি বিভাগে বিভক্ত; মার্কিন অরবিটাল সেগমেন্ট এবং রাশিয়ান অরবিটাল সেগমেন্ট।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :