বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া সাবসিডিয়ারিতে ঋণ-বিনিয়োগ নয়

প্রকাশ | ২৯ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৭

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ছাড়া আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব সাবসিডিয়ারি বা সহযোগী প্রতিষ্ঠানে ঋণ দেওয়া বা বিনিয়োগ করা, সুদ বা মুনাফা মওকুফ এবং বিতরণকৃত ঋণ অবলোপন করা যাবে না।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, লক্ষ করা যাচ্ছে যে, কতিপয় আর্থিক প্রতিষ্ঠান আইনের ব্যত্যয় ঘটিয়ে সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানগুলোতে সীমাতিরিক্ত বিনিয়োগ করছে। উক্ত প্রতিষ্ঠানগুলোতে দেওয়া ঋণের সুদ মওকুফ কিংবা ঋণ অবলোপনের ক্ষেত্রে বিদ্যমান বিধি-বিধান লঙ্ঘনের ঘটনা পরিলক্ষিত হচ্ছে। এর ফলে আর্থিক খাতের ঋণ শৃঙ্খলা ব্যাহত হচ্ছে এবং প্রতিষ্ঠানগুলোর ঋণ/বিনিয়োগ ফেরত না পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এ অবস্থায় আর্থিক প্রতিষ্ঠানের আমানতকারীদের স্বার্থে এবং এ খাতে ঋণ শৃঙ্খলা আনয়নের লক্ষ্যে এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব সাবসিডিয়ারি/সহযোগী প্রতিষ্ঠানে ঋণ দেওয়া বা বিনিয়োগ করা, সুদ বা মুনাফা মওকুফ ও বিতরণকৃত ঋণ অবলোপনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক, যা অবিলম্বে কার্যকর হবে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এসকেএস)