রাজধানীতে যাত্রা শুরু করল কৃষকের বাজার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৫

কৃষকের উৎপাদিত পণ্য সরাসরি গ্রাহকের হাতে পৌঁছে দিতে এবং পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে রাজধানীতে চালু হয়েছে কৃষকের বাজার।

কৃষক ও ভোক্তার মাঝে দূরত্ব কমিয়ে আনতে শুক্রবার সকালে রাজধানীর ইস্কাটনে এর কার্যক্রম শুরু হয়।

নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সম্মিলিত উদ্যোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এ বাজারটি যাত্রা শুরু করে।

কৃষকের বাজার উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আবুল বাশার। প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইস্কাটন গার্ডেন রোডে ঢাকা লেডিজ ক্লাবের পাশে এ বাজারটি আয়োজিত হবে।

সাভারের তেুঁতলঝোড়া থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক যাচাইকৃত ১০ জন নিরাপদ চাষি তাদের উৎপাদিত সবজি এবং ফলমূল বিক্রি করবেন কৃষকের বাজারে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কাউন্সিলর মোহাম্মদ আবুল বাশার বলেন, ঢাকাবাসীর জন্য নিরাপদ খাদ্যপ্রাপ্তি একটি বড় চ্যালেঞ্জ। কৃষকের বাজার কার্যক্রমের মাধ্যমে এ চ্যালেঞ্জ মোকাবিলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কৃষকদের প্রয়োজনীয় নিরাপত্তা কাউন্সিলর কার্যালয় থেকে নিশ্চিত করা হবে। কৃষকদের প্রতি অনুরোধ, আপনারা নিরাপদ খাদ্য নিশ্চিত করবেন।

সংরক্ষিত আসনের কাউন্সিলর রোকসানা ইসলাম চামেলী বলেন, বাজারটি আরও বড় পরিসরে করা হলে এলাকাবাসীর চাহিদা অনুযায়ী যোগান নিশ্চিত করা সম্ভব। সিটি করপোরেশনের বাজারের সঙ্গে কৃষকের বাজারকে সম্পৃক্ত করা হলে বাজারটি স্থায়ী হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ড. সানজিদা ইসলাম বলেন, এ বাজারে নিরাপদ ও তাজা সবজি নিয়মিত আসছে কি না, তা এলাকাবাসীকে খেয়াল রাখতে হবে। বাজারের বর্জ্যের কারণে যেন রাস্তা নোংরা হয়, এলাকাবাসীর অসুবিধা সৃষ্টি না হয় তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি খাদ্যের নিরাপত্তা নিশ্চিতের জন্য নিয়মিত তদারকি জরুরি।

সাভার উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন ভূইয়া বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে কৃষকদের উত্তম কৃষি চর্চা শেখানো হয়। এখানে যে পণ্য পাওয়া যায়, তা সম্পূর্ণ নিরাপদ। আমি কৃষকদের অনুরোধ জানাই, তারা যেন পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখেন, নতুবা ভোক্তারা নিরুৎসাহিত হবেন।

ঢাকা ফুড সিস্টেম প্রজেক্টের ফুড সিস্টেম পলিসি ইকনোমিস্ট পেদ্রো আন্দ্রেস গার্জন ডেলভো বলেন, সাভারের তেতুলঝোড়া থেকে চাষিরা এখানে নিরাপদ সবজি, ফলমূল বিক্রি করবেন। এলাকাভিত্তিক কৃষকের বাজারের মাধ্যমে আমরা কৃষকদের জন্য আর্থিক লাভ এবং এলাকাবাসীর জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতের জন্য কাজ করছি। বাজারটি টেকসই করার লক্ষ্যে সকল অংশীদারদের সহযোগিতা আশা করছি।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, কৃষকদের জীবনমান উন্নয়ন এবং এলাকাবাসীকে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতের জন্য ঢাকা মহানগরীতে ইতোমধ্যে ৭টি কৃষকের বাজার স্থাপিত হয়েছে। আজকে অষ্টম বাজারটি উদ্বোধন করা হলো। আমাদের প্রত্যাশা এ উদ্যোগটি কৃষক ও ভোক্তাদের উন্নয়ন নিশ্চিতে ভূমিকা রাখবে।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমাজ সেবক নুরুল বাশার রিমন, ঢাকা ফুড সিস্টেম প্রকল্পের সাসটেইনেবল এগ্রিকালচার স্পেশালিস্ট জাহাঙ্গীর আলম এবং ঢাকা দক্ষিণের সিটি কো-অর্ডিনেটর শরীফা পারভীন।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এসএন/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :