বগুড়ায় ভুল চিকিৎসায় এসএসসি পরীক্ষার্থীর মৃত্যু!

প্রকাশ | ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪১

বগুড়া প্রতি‌নি‌ধি, ঢাকাটাইমস

বগুড়ায় অপারেশনের আগেই একটি বেসরকারি হাসপাতালে সিয়াম (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে।

রোগীর স্বজনদের অভিযোগ, চিকিৎসকের ভুল ইনজেকশনের কারণে সিয়ামের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার রাত সোয়া ১টায় বগুড়া শহরের মফিজ পাগলার মোড় এলাকার আলিফ জেনারেল হাসপাতাল নামে ক্লিনিকে সিয়াম মারা যায়।

সিয়াম বগুড়ার শাজাহানপুর উপজেলার পারটেকুর গ্রামের সিএনজিচালক ইয়াকুব আলীর ছেলে। সে দক্ষিণ পারটেকুর উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে।

জানা গেছে, এসএসসি পরীক্ষা চলাকালীন সিয়ামের বাম পাশের উরুতে ব্যথা অনুভব করে। তাকে প্রথমে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসককে দেখানো হয়।

চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে বলেন, সিয়ামের চামড়ার নিচে টিউমার দেখা দিয়েছে। দ্রুত সেটি অপারেশন করে অপসারণ করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিয়ামের পরীক্ষা শেষে তার এক নিকটাত্মীয়ের মাধ্যমে বগুড়া শহরের মফিজ পাগলার মোড়ের পার্শ্বে আলিফ জেনারেল হাসপাতাল নামে একটি ক্লিনিকে বৃহস্পতিবার রাতে ভর্তি করানো হয়।

চিকিৎসক বলেছেন, রাত ১টায় সিয়ামের অপারেশন করা হবে। সে অনুযায়ী অপারেশনের সব প্রস্তুতি চলছিল। অপারেশন থিয়েটারে নেয়ার পর ইনজেকশন করার পর সিয়ামের আর জ্ঞান ফিরেনি।

ওই রোগীর অপারেশনের দায়িত্বে থাকা ডা. আব্দুল হালিম বলেন, রাত ১২ টা ১০ মিনিটে অপারেশন থিয়েটারে প্রবেশ করে দেখি রোগীর খিচুনি উঠেছে। এসময় অপারেশন থিয়েটারে অজ্ঞানের চিকিৎসক নাকিব উপস্থিত ছিলেন। তার সহযোগিতায় রোগীকে অক্সিজেন দিয়ে জ্ঞান ফেরানোর চেষ্টা করি। ঘণ্টাখানেক পর রোগীর জ্ঞান ফিরলে অ্যাম্বুলেন্স যোগে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার ব্যবস্থা করা হয়। অ্যাম্বুলেন্সে উঠানোর আগেই রোগী মারা যায়।

তিনি বলেন, কি কারণে রোগী মারা গেল তা পরীক্ষা-নিরীক্ষা না করে বলা যাবে না।

এদিকে রোগী মারা যাওয়ার খবরে সেখানে উত্তেজনাকর পরিস্থিতি দেখা দিলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

শহরের বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক তারিকুল ইসলাম বলেন, মরদেহ পুলিশ হেফাজতে নেয়ার পর তার স্বজনেরা ময়নাতদন্ত করবে না এবং কোন অভিযোগ দেবে বলে আর কোন আইনগত ব্যবস্থা নেয়া যায়নি।

এদিকে আলিফ জেনারেল হাসপাতালের পরিচালক মোহাম্মদ ফজলে রাব্বির কাছে জানার জন্য শুক্রবার বেলা সাড়ে ১২টায় ফোন দিলে মসজিদে আছি বলে ফোন কেটে দেন।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এলএ)