শায়খুল হাদিস আজিজুল হকের স্মরণসভায় মামুনুল হকের মুক্তি দাবি

প্রকাশ | ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোটের অন্যতম শরিক ইসলামী ঐক্যজোটের প্রয়াত চেয়ারম্যান শায়খুল হাদিস আল্লামা আজিজুল হকের স্মরণসভায় তার ছেলে মাওলানা মামুনুল হকের মুক্তি চেয়েছেন আলেমরা।

শুক্রবার সকাল ৯টায় রাজধানীর গুলিস্তানে অবস্থিত কাজি বশির উদ্দিন মিলনায়তনে ‘শাইখুল হাদীস আল্লামা আজিজুল হকের জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি করা হয়। সভার আয়োজন করে শাইখুল হাদীস পরিষদ।

অনুষ্ঠানে খেলাফত মজলিসের মহাসচিব আহমদ আব্দুল কাদের বলেন, ‘শাইখুল হাদিস বলতে বাংলাদেশে একমাত্র শাইখুল হাদিস আল্লামা আজিজুল হককেই বোঝায়। তার জীবনের খেদমতের জন্য যেন আল্লাহ তাকে বেহেশত নসিব করে। বর্তমান পরিস্থিতিতে তার মত মানুষের প্রয়োজন হচ্ছে। আমরা যদি এক হতে পারি তাহলে কোন বাঁধাই আমাদের বাধা হতে পারে না। আসুন আমরা এক হই।’

ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহির সেক্রেটারি হযরত মাওলানা মুহিব্বুল্লাহ বলেন, 'আমি আজ কিছু কথা ইঙ্গিতে বলতে চাই। আপনারা যারা বুদ্ধিমান ও বুঝের মানুষ আছেন তারা বুঝবেন। শাইখুল হাদীসের ওপর যে ঝড় এসেছে তা উপেক্ষা করে শাইখুল হাদীস এখন অনেক শক্ত অবস্থানে আছেন। শাইখুল হাদীস কখনো কোনো অন্যায়ের সাথে আপোষ করেননি। আমরা যারা তার অনুসারী আছি আমরাও তা করব না।’

তিনি আরও বলেন 'উষার দুয়ারে হানি আঘাত, আমরা আনিব রাঙাপ্রভাত'। আল্লাহ পাক আমাদের শাইখুল হাদীসের ওপর জীবন পরিচালনার তৌফিক দান করুন।

ইসলামী বক্তা আবুল হাসানাত বলেন, ‘শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক যেমন বার-বার কারাবরণ করেছেন, তেমনি মামুনুল হককেও বার বার কারাগারে যেতে হচ্ছে। অন্তরে কষ্ট নিয়ে আমরা দিনাতিপাত করছি। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সরকার যেন দ্রুত মামুনুল হককে মুক্তি দেয়।

মানিকগঞ্জের পীর হযরত মাওলানা সাঈদ নূর বলেন, 'যারাই জেলে বন্দি আছেন, তাদের মুক্তি দেওয়া হোক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক) এর মহাসচিব মাওলানা মাহফুজুল হক।

অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াত করেন হাফেজ নাহিদুর রহমান এবং স্বাগত বক্তব্য রাখেন মাওলানা তাফাজুল হক আজিজ।

আলোচনায় উপস্থিত ছিলেন, হেফাজত আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী (প্রতিনিধির মাধ্যমে বক্তব্য), বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমাদ, বাংলাদেশ খেলাফত মজলিসের নায়েবে আমির মাওলানা রেজাউল করীম জালালী। হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা ইয়াহইয়া, জমিয়তে উলামা ইসলামের সভাপতি জিয়া উদ্দিন,খেলাফত মজলিসের মহাসচিব, ড. আহমদ আব্দুল কাদের, খেলাফত আন্দোলনের আমির আতাউল্লাহ হাফেজ্জী, মধুপুরের পীর সাহেব আব্দুল হামিদ, হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা সাজিদুর রহমান সহ বিভিন্ন মাদ্রাসার সহস্রাধিক শিক্ষার্থী, শীর্ষস্থানীয় আলেম-উলামারা যারা মিলনায়তন ও মিলনায়তনের বাইরে উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এসআর/কেএম