মাল্টিফ্যাক্টর অথেনটিকেশন: আপনার পাসওয়ার্ড প্রকাশ হলেও রক্ষা পাবেন

প্রকাশ | ০১ অক্টোবর ২০২২, ১৩:২৯ | আপডেট: ০১ অক্টোবর ২০২২, ১৩:৩৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বাংলাদেশসহ বিশ্বব্যাপী শুরু হলো সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর। এই মাসের চার সপ্তাহে আলাদা বিষয়ভিত্তিক ক্যাম্পেইন চলছে। প্রথম সপ্তাহের বিষয় ‘মাল্টিফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন’। এই চর্চার মাধ্যমে যেকোনো অনলাইন আইডির নিরাপত্তা বাড়ে। এতে প্রথম স্তরের নিরাপত্তা অর্থাৎ পাসওয়ার্ড কেউ জেনে গেলেও আপনার আইডির দখল নিতে পারবে না।  

‘নিরাপদ অনলাইন কঠিন তো নয়, সতর্ক থাকলেই হয়’ এই প্রতিপাদ্যে অক্টোবর মাসজুড়ে পালিত হচ্ছে সচেতনতামূলক কর্মসূচি। সরকারি-বেসরকারিভাবে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এসএমএস ক্যাম্পেইন শুরু করেছে ১ অক্টোবর থেকে। সরকারের ডিজিটাল সিকিউরিটি এজেন্সি কর্তৃক নেওয়া হয়েছে গণমাধ্যমে প্রচারকাজসহ বিভিন্ন কর্মসূচি।

সাম্প্রতিক জরিপে যুক্তরাষ্ট্র/যুক্তরাজ্যের উত্তরদাতাদের প্রায় অর্ধেক (৪৮%) বলেছেন যে, তারা অনলাইন অ্যাকাউন্টে  “এমএফএ (মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন) বা বহু স্তরের নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে কখনও শোনেননি।” অনেকে বুঝতে পারে না যে মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন একটি চমৎকার গুরুত্বপূর্ণ হাতিয়ার যা অ্যাকাউন্টগুলোকে সুরক্ষিত রাখতে বেশ সক্ষম। প্রকৃতপক্ষে, যারা এটি সম্পর্কে জানত (৫২%), তাদের মধ্যে বেশিরভাগই তাদের অনলাইন অ্যাকাউন্টগুলোতে এমএফএ প্রয়োগ করেছিল (৮১%) এবং এখনও এটি ব্যবহার করছে (৯০%)। জরিপটি দেখায় যে একবার এমএফএ চালু হলে ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে থাকবে। এই মাসে আমরা ব্যবহারকারীদের দেখাচ্ছি, যেকোন জায়গাতেই এমএফএ চালু করা কতটা সহজ।

সম্পূরক তথ্য ও পরিসংখ্যান

শুধুমাত্র ২৬% প্রতিষ্ঠান মাল্টি-ফ্যাক্টর অথেন্টিকেশন ব্যবহার করে (সূত্র: লাস্টপেস্ট)। টু-ফ্যাক্টর অথেন্টিকেশন গত দুই বছরে আরও জনপ্রিয় হয়ে উঠেছে, যুক্তরাষ্ট্র/যুক্তরাজ্য উত্তরদাতাদের ৭৯% বলেছেন যে তারা ২০২১ সালে এটি ব্যবহার করেছেন, যেখানে ২০১৯ সালে ৫৩% উত্তরদাতা এটি ব্যবহার করেছেন। (সূত্র: ডুল্যাবস)

এসএমএস টেক্সট মেসেজ হলো সবচেয়ে সাধারণ টু ফ্যাক্টর, যা যুক্তরাষ্ট্র/যুক্তরাজ্যের ব্যবহারকারীরা টু-ফ্যাক্টর অথেন্টিকেশন অ্যাকাউন্টে লগ ইন করার সময় বেছে নেয় (৮৫%)। (ডুল্যাবস)

বাংলাদেশে অক্টোবরের কর্মসূচি:

দেশে ২০১৬ সালে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয় সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবরের এই ক্যাম্পেইন। গত বছর থেকে তৃণমূল পর্যায়ে এই সচেতনতার বার্তা পৌঁছানোর পরিকল্পনা নিয়েছে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস বিষয়ক জাতীয় কমিটি (এনসিক্যাম)। বিভিন্ন সামাজিক সংগঠনকে যুক্ত করা হচ্ছে এই কর্মসূচিতে, যাতে সহজে মানুষের কাছে বিষয়গুলো পৌঁছানো যায়। গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে কর্মসূচির বিস্তারিত তুলে ধরা হয়।

(ঢাকাটাইমস/০১অক্টোবর/কেএম)