ঝিনাইদহে গরুর ‘লাম্পি স্কিন ডিজিজ’ রোগে দিশেহারা খামারি

মো. শাহানুর আলম, ঝিনাইদহ
| আপডেট : ০২ অক্টোবর ২০২২, ১৩:৫৬ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২২, ১৩:২১

ঝিনাইদহ জেলার ছয়টি উপজেলায় ব্যাপকভাবে দেখা দিয়েছে গরুর ‘লাম্পি স্কিন ডিজিজ’ নামে প্রাণঘাতী এক রোগ। এতে সংক্রমিত হয়েছে অন্তত ১০ হাজার গরু। ইতোমধ্যে মারা গেছে প্রায় অর্ধশত গরু। আতঙ্ক ছড়িয়ে পড়েছে খামারি ও কৃষকদের মাঝে।

জানা যায়, জেলায় তাদের মতো অনেকেই সংসারে সচ্ছলতা আনার আশায় গরু পালছেন বছরের পর বছর। কিন্তু হঠাৎ দেখা দেওয়া গরুর ‘লাম্পি স্কিন ডিজিজ’ রোগে সর্বস্বান্ত হয়ে যাচ্ছে পরিবারগুলো। চিকিৎসা করালেও শেষ পর্যন্ত মারা যাচ্ছে একের পর এক গরু।

প্রাণিসম্পদ অফিস ও স্থানীয় পশু চিকিৎসকদের দেওয়া তথ্য অনুযায়ী, ‘লাম্পি স্কিন ডিজিজ’-এ এখন পর্যন্ত জেলার অন্তত ১০ হাজার গরু আক্রান্ত হয়েছে। যার মধ্যে মারা গেছে অর্ধশত গরু।

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার যাদবপুর গ্রামের সাহেব আলী। তার পাঁচটি গরুর মধ্যে দুটি ভুগছে ‘লাম্পি স্কিন ডিজিজ’ রোগে। গরুগুলোকে সুস্থ করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। গত প্রায় এক মাস তার চোখে ঘুম নেই। শেষ পর্যন্ত কী হবে তাও তিনি জানেন না।

একই গ্রামের হাসনা বানু নামের এক গৃহবধূ এনজিও থেকে টাকা নিয়ে গরু কিনেছিলেন তিনটি। সংক্রমিত হয়েছে এর মধ্যে একটি গরু। ঋণের কিস্তি পরিশোধের আগেই সংক্রমণে তিনি আজ দিশেহারা। কীভাবে এ রোগ থেকে পরিত্রাণ পাবেন তাও তিনি বুঝতে পারছেন না।

খামারি ও কৃষক জাহানারা বেগম, ছবেদা বেগম, ওয়ারেশ আলী, মখলেস শেখ জানান, এই রোগ খুব ভয়াবহ। প্রথমে গরুর গা গরম হয়ে যায়। তারপর শরীর জুড়ে ছোট ছোট মাংসপিন্ডের মতো ফুলে ওঠে। অনেকটা পক্সের মতো। কিছুদিন পর সেগুলো ফেটে রক্ত বের হয়। এ সময় গরু খাবার না খাওয়ায় রোগা হতে শুরু করে। স্থানীয়ভাবে চিকিৎসা দিলেও কোনো সুফল পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ তাদের।

ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার সরকার বলেন, অসুস্থ প্রাণীটিকে প্রথমেই আলাদা করতে হবে। মশারি টানিয়ে রাখতে হবে যাতে মশা বা মাছি তার শরীরে না বসে। কেননা, মশা বা মাছি অসুস্থ গরুটিকে কামড় দিয়ে আবার যদি সুস্থ কোনো গরুকে কামড় দেয় তাহলেও সেটিও অসুস্থ হয়ে পড়বে।

তিনি আরও জানান, আমরা ডিপার্টমেন্ট থেকে ভ্যাকসিনেশন শুরু করেছি। ৬ উপজেলার মধ্যে ঝিনাইদহ সদর, শৈলকুপা আর হরিণাকুন্ডু উপজেলায় এ রোগ বেশি ছড়িয়েছে।

(ঢাকাটাইমস/২অক্টোবর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :