পুবাইলে হিজড়াদের চাঁদাবাজি চরমে পৌঁছেছে

মো. রাজীব হোসেন, পুবাইল (গাজীপুর)
| আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ১৪:২৯ | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২২, ১৪:২৮

বর্তমানে হিজড়ার অপর নাম আতঙ্ক। এরা রাস্তাঘাটে, বাস-ট্রেনে, যেখানে সেখানে মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। হিজড়াদের উৎপাত এতদিন শহরে লক্ষ করা গেলেও বর্তমানে গ্রামেও এদের প্রভাব ছড়িয়ে পড়েছে।

তেমনিভাবে গাজীপুর মহানগরীর পুবাইল থানাধীন হায়দরাবাদ, মাজুখান, মেঘডুবী, কলের বাজার, হারবাইদ, ভাদুন, পুবাইল এলাকায় প্রতিনিয়ত তৃতীয় লিঙ্গ বা হিজড়া জনগোষ্ঠী সন্ত্রাসী কায়দায় চাঁদাবাজি করছে।

পূবাইল এলাকার কোথাও বিয়ের আয়োজন করা হলে সেখানে গিয়ে বড় অংকের চাঁদা দাবি করে বসে তারা। চাঁদা দিতে রাজি না হলে বিভিন্নভাবে বরপক্ষ বা কনে পক্ষের লোকজনকে হয়রানির শিকার হতে হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনের ৪০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা শাহালম ভূইয়া জানান, আমি নতুন বাড়ি নির্মাণ করতে শুরু করেছি এমন সময় হিজড়াদের একটি দল বাড়িতে গিয়ে হাজির হয়। পাঁচ হাজার টাকা না দিলে গালিগালাজ শুরু করে, পরে তিন হাজার টাকা দিয়ে বিদায় করি।

আরেকজন ভুক্তভোগী নাজমুল হাসান জানান, গত এক বছর আগে আমার নতুন সন্তানের আগমন হয়। এই উপলক্ষে হিজড়ারা আমার বাড়িতে গিয়ে উৎপাত করে ও পাঁচ হাজার টাকা দাবি করে। দিতে অস্বীকার করলে মারমুখি আচরণ ও উলঙ্গ নৃত্য শুরু করে। পরে দুই হাজার টাকা নিয়ে চলে যায়।

তালটিয়া এলাকার ব্যবসায়ী জজ মিয়া জাানান, প্রতি দুই মাস পরপর আমার প্রতিষ্ঠানে এসে দুই হাজার টাকা করে নিয়ে যায়। না দিলে গালিগালাজ করে।

লন্ড্রী দোকানদার আলমগীর জানান, আমার দোকানে একদিন হিজড়ারা এসে পাঁচশত টাকা দাবি করে। আমি দিবো না বললে তারা মারমুখি আচরণ করে দুইশত টাকা জোড়পূর্বক নিয়ে যায়।

এখানেই শেষ না হাট-বাজার, গণপরিবহন, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে হিজড়াদের অত্যাচার দিন দিন বেড়েই চলেছে। এভাবেই প্রতিনিয়ত হিজড়াদের খপ্পরে পড়ে ভুক্তভোগীরা মান সম্মান ও সঙ্গে থাকা আপনজনের অপমানের ভয়ে তাদের চাঁদা দিতে বাধ্য হয়।

এলাকাবাসী এই সমস্যার সমাধানের জন্য জোর দাবি জানিয়েছে।

এ ব্যাপারে পুবাইল এলাকার তৃতীয় লিঙ্গের (হিজড়াদের সর্দার) উর্মি বলেন, ‘আমার মেয়েরা লোকজনকে হয়রানি করছে এ ব্যাপারটি আমি জানি না। আমার মেয়েদেরকে জিজ্ঞাসা করবো।’

এ ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন পুবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল ইসলাম বলেন, ‘সুনির্দিষ্ট কোন অভিযোগ পেলে ব্যবস্থা নিবো। তৃতীয় লিঙ্গদের ডেকে চাঁদাবাজির ব্যাপারে জানতে চাওয়া হবে।’

(ঢাকাটাইমস/৩অক্টোবর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :