পদত্যাগ করে দেশ ছেড়েছেন বুরকিনা ফাসোর জান্তা নেতা

প্রকাশ | ০৩ অক্টোবর ২০২২, ১৫:৫৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

রবিবার পদত্যাগ করে দেশ ছেড়েছেন বুরকিনা ফাসোর জান্তা নেতা। দেশটির সামরিক অফিসাররা অভ্যুত্থান ঘটিয়ে তাকে ক্ষমতাচ্যুত করার দুইদিন পর এমন পদক্ষেপ নিলেন তিনি। অভ্যুত্থানের ঘটনায় দেশজুড়ে দেখা দেয় অস্থিরতা, আন্তর্জাতিক অঙ্গনেও উঠে সমালোচনা ও নিন্দার ঝড়।

ধর্মীয় ও সম্প্রদায়ের নেতাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

ধর্মীয় ও সম্প্রদায়ের নেতারা এক বিবৃতিতে বলেছেন, লেফটেন্যান্ট-কর্নেল পল-হেনরি স্যান্ডাওগো দামিবা ‘গুরুতর মানবিক এবং বস্তুগত পরিণতির সংঘর্ষ এড়াতে নিজেই পদত্যাগের প্রস্তাব দিয়েছেন’।

বিবৃতিতে আরও বলা হয়, ধর্মীয় ও সাম্প্রদায়িক নেতাদের উদ্যোগে দামিবা ও স্বঘোষিত নতুন নেতা ইব্রাহিম ত্রাওরির মধ্যে মধ্যস্থতার পর তিনি পদত্যাগ করে দেশ ছাড়েন।

আঞ্চলিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, চলতি বছরের জানুয়ারিতে ক্ষমতা দখল করা দামিবা অস্থিতিশীল এবং দরিদ্র নিপীড়িত পশ্চিম আফ্রিকার দেশটির দ্বিতীয় অভ্যুত্থানের পরে রবিবার টোগোর রাজধানী লোমে পালিয়ে গিয়েছেন।

ধর্মীয় ও সম্প্রদায়ের নেতারা আরও বলেছেন, পদত্যাগের জন্য সাতটি শর্ত দিয়েছেন দামিবা।

এর মধ্যে তার এবং সামরিক বাহিনীতে তার মিত্রদের নিরাপত্তার গ্যারান্টি অন্তর্ভুক্ত ছিল। এছাড়াও ক্ষমতা গ্রহণকারীদের অবশ্যই দুই বছরের মধ্যে বেসামরিক শাসনে ফিরে আসার জন্য পশ্চিম আফ্রিকার আঞ্চলিক ব্লকের কাছে দেওয়া অঙ্গীকারকে সম্মান করতে হবে বলে শর্ত দিয়েছেন।

বুরকিনা ফাসোতে অত্যন্ত প্রভাবশালী ধর্মীয় ও সম্প্রদায়ের নেতারা জানিয়েছেন তারা শর্তগুলি মেনে নিয়েছেন এবং ‘জনগণকে শান্ত, সংযম এবং প্রার্থনা করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন’।

শুক্রবার এই বিশৃঙ্খলা শুরু হয় যখন জুনিয়র সামরিক কর্মকর্তারা ঘোষণা করেন তারা দামিবাকে পতন করেছেন।

দামিবা শনিবার বলেছিলেন, তার ক্ষমতা ছেড়ে দেওয়ার কোনও ইচ্ছা নেই এবং প্রতিবাদের পটভূমিতে অফিসারদের ‘তাদের জ্ঞানে আসতে’ অনুরোধ করেছিলেন।

ট্রোর সমর্থক সেনাবাহিনীর রবিবার এক বিবৃতিতে বলেছে, তিনি অনির্দিষ্ট সময় পর্যন্ত ‘দেশের সক্রিয় বাহিনীর মনোনীত বুরকিনা ফাসোর রাষ্ট্রপতির শপথ গ্রহণ না হওয়া পর্যন্ত’ দায়িত্বে থাকবেন।

(ঢাকাটাইমস/০৩অক্টোবর/এসএটি)