চিকিৎসায় নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো

প্রকাশ | ০৩ অক্টোবর ২০২২, ১৬:০৩ | আপডেট: ০৩ অক্টোবর ২০২২, ১৬:২১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো ফিজিওলজির জন্য ২০২২ সালের নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হন।

নোবেল প্রাইজ কর্তৃপক্ষ তাদের প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, সান্তে প্যাবো তার অগ্রগামী গবেষণার মাধ্যমে এই বছরের শারীরবিদ্যা বা মেডিসিনে নোবেল পুরস্কার বিজয়ী হয়েছেন। বর্তমান সময়ের মানুষের বিলুপ্ত প্রজাতির নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স করার মাধ্যমে অসম্ভব কাজ সম্পন্ন করেছেন তিনি।

সান্তে প্যাবো যুগান্তকারী গবেষণার মাধ্যমে সম্পূর্ণ নতুন একটি বৈজ্ঞানিক শৃঙ্খলা প্যালিওজেনোমিক্স প্রতিষ্ঠা করেছেন। প্রাথমিক আবিষ্কারের পর তার দল বিলুপ্ত হোমিনিন থেকে বেশ কিছু অতিরিক্ত জিনোম সিকোয়েন্সের বিশ্লেষণ সম্পন্ন করেছে। তদার এই আবিষ্কার অনন্য সম্পদ প্রতিষ্ঠা করেছে যা মানুষের বিবর্তন এবং স্থানান্তরকে আরও ভালভাবে বোঝার জন্য বিজ্ঞানে নতুন মাত্রা যুক্ত করবে।

অ্যাকাডেমির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সান্তে প্যাবোর আবিষ্কারের জন্য ধন্যবাদ। তার আবিষ্কারের মাধ্যমে আমরা এখন বুঝতে পারছি বিলুপ্ত গোত্রের কাছ থেকে পাওয়া প্রত্নতাত্ত্বিক জিন ক্রম বর্তমান সময়ের মানুষের শারীরবৃত্তিকে প্রভাবিত করে। এরকম একটি উদাহরণ হল ইপিএএস১ জিনের ডেনিসোভান সংস্করণ যা অতি উচ্চতায় বেঁচে থাকার জন্য বিশেষ সুবিধা প্রদান করে। বর্তমান তিব্বতিদের মধ্যে এটি দেখা যায়।

বিবৃতিতে আরও বলা হয়, এর অন্যান্য উদাহরণ হল নিয়ান্ডারথাল জিন যা বিভিন্ন ধরনের সংক্রমণের প্রতি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে।

(ঢাকাটাইমস/০৩অক্টোবর/এসএটি)