উড়োজাহাজ লিজে অনিয়ম: বিমানের আরো ৯ কর্মকর্তার ডাক দুদকে

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২২, ১৯:১৬

আট বছর আগে মিশরের ইজিপ্ট এয়ার থেকে দুটি বোয়িং সেভেন সেভেন সেভেন-টু হান্ড্রেড উড়োজাহাজ ইজারা সংক্রান্ত অনিয়মের অভিযোগ অনুসন্ধানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৯ কর্মকর্তাকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ইজিপ্ট এয়ার থেকে বিমান ইজারা নিতে ১ হাজার একশ কোটি টাকার অনিয়মের অভিযোগ আছে। এই অভিযোগ অনুসন্ধানে এখন পযর্ন্ত বিমানের এক ডজন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

সম্প্রতি দুদক প্রধান কার্যালয় থেকে স্বাক্ষরিত তলবী চিঠি বিমানের ওই কর্মতর্তাদের অফিস ও বাসার ঠিকানায় পাঠানো হয়। ওই চিঠিতে ১১ ও ১২ অক্টোবর সকাল ৯টায় তাদেরকে সংস্থাটির সেগুন বাগিচার প্রধান কার্যালয়ে হাজির হতে বলা হয়।

১১ অক্টোবর জিজ্ঞাসাবাদের জন্য দুদকে যাদের তলব করেছে তারা হলেন—ম্যানেজার প্ল্যানিং (ফ্লিট অ্যান্ড ডিভিশন) মোহাম্মদ আজাদ রহমান, প্রিন্সিপাল চীফ ইঞ্জিনিয়ার জিএম ইকবাল, ডেপুটি চীফ ইঞ্জিনিয়ার( ইঞ্জি. প্ল্যানিং) এআরএম কায়সার জামান ও জেনারেল ম্যানেজার লিগেল অ্যাফেয়ার্স আজরা নাসরিন রহমান।

এছাড়া ১২ অক্টোবর পাঁচজনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে, তারা হলেন- ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার (কস্ট অ্যান্ড বাজেট) সিএম খাইরুল আলম, কন্ট্রোলার অব অ্যাকাউন্ট এ.এস.এম মঞ্জুর ইমাম, চীফ টেকনিক্যাল হাসান ইমাম, জেনারেল ম্যানেজার কর্পোরেট প্ল্যানিং মো. বেলায়েত হোসেন ও পরিচালক প্রকৌশল উইং কমান্ডার এমএম আসাদুজ্জামান (অব)।

এর আগে গত ১ জুন ঢাকার উত্তরায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয় বলাকায় কমিশনের উপপরিচালক মো. সালাউদ্দিন নেতৃত্বে অভিযান পরিচালনা করে দুদক। এর আগে গত ২৮ মে অভিযোগ সংশ্লিষ্ট বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বরাবর চিঠি দিয়ে লীজ সংক্রান্ত নথি তলব করেছে সংস্থাটি।

ইতোমধ্যে এয়ারক্রাফট লীজ গ্রহণ প্রক্রিয়ায় সংঘটিত অনিয়ম ও দুর্নীতির অভিযোগটি গভীরভাবে অনুসন্ধান করে প্রতিবেদন দাখিলের জন্য দুদকের উপ পরিচালক উপপরিচালক মো. সালাহউদ্দিন ও সহকারী পরিচালক জেসমিন আক্তারের সমন্বয়ে একটি অনুসন্ধান টিম গঠন করেছিলো দুদক। মো. সালাউদ্দিনের বদলির কারণে অনুসন্ধান টিমের দায়িত্ব দেওয়া হয়েছে উপ পরিচালক আনোয়ারুল হককে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১নং সাব-কমিটি কর্তৃক দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে কমিটির সুপারিশের প্রেক্ষিতে মিশরীয় উড়োজাহাজ লিজ নেওয়ার ক্ষেত্রে গুরুতর অনিয়মের দুদক এই অনুসন্ধানের শুরু করে।

দুদক সূত্রে জানা যায়, বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লিমিটেডের এয়ারক্রাফট বহন সম্প্রসারণের লক্ষ্যে ২০১৪ সালে মিশরীয় ২টি বোয়িং ৭৭৭-২০০ ইআর এয়ারক্রাফট লীজ গ্রহণ প্রক্রিয়ায় সংঘঠের ক্ষেত্রে অর্থিকভাবে ব্যপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে।

দুদক সূত্রে বলা হয়, একাদশ জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি প্রাথমিক তদন্ত করে প্রতিবেদন দেয়। প্রতিবেদনে উল্লিখিত অনিয়ম ও দুর্নীতি সংক্রান্তে আরও গভীরভাবে তদন্ত করার জন্য দুর্নীতি দমন কমিশনে প্রেরণ করে।

সেসময় বিমানের কাছে উড়োজাহাহ লীজ সংক্রান্ত ১৩ ধরণের নথি চেয়েছে দুদক, এর মধ্যে মিশরের বিমান লীজ সংক্রান্ত পরিদর্শন প্রতিবেদন, লীজ গ্রহণ সংক্রান্ত টিম মেম্বারদের তথ্য, লীজ নিতে বিমানের প্রক্রিয়া ও অর্থনৈতিক কর্তৃপক্ষের তথ্যাধি।

এছাড়া বিমানের কাছে দুদক আন্তর্জাতিক দরপত্র আহবানের সিদ্ধান্ত সংক্রান্ত নথি, টেন্ডার বিজ্ঞপ্তি ও নোটসহ পূর্ণাঙ্গ নথির সত্যায়িত ছায়ালিপি বর্ণিত নিজ গ্রহণের ক্ষেত্রে আন্তর্জাতিক দরপত্র ও বিজ্ঞপ্তি কোন কোন পত্রিকায় এবং ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ছায়ালিপি বর্ণিত দরপত্র উন্মুক্তকরণ কমিটির প্রতিবেদন ও দরপত্রে অংশগ্রহনকারী প্রতিষ্ঠান বা কোম্পানিসমূহের তালিকা, বর্ণিত দরপত্র মূল্যায়ন কমিটির প্রতিবেদন দরপত্র বিজ্ঞন্তি থেকে শুরু করে বিমান ২টি লিজ গ্রহন এবং ফেরত প্রদান পর্যন্ত যাবতীয় ব্যয়ের বিল-ভাউচার, রেজিস্ট্রার, ব্যাংক হিসাব চাওয়া হয়।

(ঢাকাটাইমস/৩ অক্টোবর/এসআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

জাল সার্টিফিকেট: প্রয়োজনে কারিগরি বোর্ডের চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি

সনদ বাণিজ্য: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :