গ্রিসে বাংলাদেশিকে অপহরণ-মুক্তিপণ আদায়ের ঘটনায় চক্রপ্রধান গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২২, ১৯:২১

গ্রিসে বাংলাদেশি হয়ে অপর বাংলাদেশিকে অপহরণ করে মুক্তিপণ আদায় ও দেশি-বিদেশি মুদ্রা পাচারকারী চক্রের মূলহোতা সাইফুর আকন ওরফে নাসিরকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

রবিবার গ্রিস থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাটে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌছান নাসির। পরে গোপন সংবাদের ভিত্তিতে বিমান বন্দর থেকেই তাকে গ্রেপ্তার করে সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিট।

সাইফুর আকন ওরফে নাসিরকে গ্রেপ্তারের পর তার নিয়ন্ত্রণে থাকা চক্রটি সম্পর্কে চাঞ্চ্যলকর তথ্য বেরিয়ে এসেছে বলে ঢাকা টাইমসকে জানিয়েছেন সিআইডির অর্গানাইজড ক্রাইমের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিটের বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মো. হুমায়ুন কবির।

সিআইডির এই কর্মকর্তা বলেন, গত বছরের ফেব্রুয়ারিতে রাজধানীর দক্ষিণখান থানায় মানিলন্ডারিং প্রতিরোধ আইনে একটি মামলা হয়। মামলা নং-১৭। ওই মামলার তদন্ত করতে গিয়ে সিআইডি এই চক্রের সন্ধান পায়। এছাড়া তাদের বিরুদ্ধে পিলে চমকানোর মত সব তথ্য উঠে আসে।

তিনি বলেন, গ্রিসে অবস্থানকালে একটি চক্রের হাতে অপহরণের শিকার হন আবু ইউসুফ। আর সেই চক্রের প্রধান নাসির। ইউসুফকে অপহরনের পরে তাকে ৭-৮ দিন আটক রেখে দেশে থেকে তার পরিবারের কাছে পাঁচ লাখ টাকা দাবি করেন তারা। পরে ৩ লাখ ৭৫ হাজার টাকা মুক্তিপণ দেয় ইউসুফের পরিবার।

সিআইডির এসএসপি মো. হুমায়ুন কবির বলেন, ইউসুফের অপহরণকারীরা সবাই বাংলাদেশি। গ্রিসে ওই অপহরণকারী বাংলাদেশিদের সঙ্গে দেশীয় চক্রের সদস্যরা জড়িত। তাদের দাবির পরিপ্রেক্ষিতে ভুক্তভোগীর পরিবার ২০১৯ সালের ২৮ নভেম্বর অপহরণকারীদের দেয়া ব্যাংক এ্যকাউন্টে ৩ লাখ ৭৫ হাজার টাকা দেন। মুক্তিপণের দেয়ার পর ভুক্তভোগীর মা সংশ্লিষ্ট ব্যাংক ম্যানেজার বরাবর লিখিত অভিযোগ দেন। সংশ্লিষ্ট ব্যাংক বিষয়টি কেন্দ্রীয় ব্যাংককে জানায়। পরে বিষয়টি অনুসন্ধানপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ব্যাংক সিআইডির কাছে একটি গোয়েন্দা প্রতিবেদন পাঠানো হয়।

প্রতিবেদনের ভিত্তিতে সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইম শাখা অভিযুক্ত ব্যাংক হিসাবটির হিসাব বিবরণী নিয়ে অনুসন্ধান করে। অনুসন্ধানকালে অভিযুক্ত ব্যাংক হিসাবে মুক্তিপণের টাকা গ্রহণের সত্যতাসহ হিসাবটিতে বিভিন্ন সময়ে দেশি-বিদেশি মুদ্রা পাচারের ২৬ লাখ ৫১ হাজার টাকা লেনদেনের সন্ধান পায় তদন্ত সংস্থাটি।

এরপর অভিযান চালিয়ে পলাতক আসামি সাইফুর আকন ওরফে নাসিরকে গ্রেপ্তার করা হয়। এরই মধ্যে মামলাটি তদন্ত শেষে নাসিরসহ চারজনের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দেয় হয়েছে জানান সিআইডির এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/০৩অক্টোবর/এএইচ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

স্ত্রীসহ নিজেকে নির্দোষ দাবি করে ডিবিতে যা বলেছেন কারিগরি বোর্ডের চেয়ারম্যান

শেরপুরের ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলার আসামি ঢাকায় গ্রেপ্তার

খেলনার প্যাকেটে আমেরিকা থেকে এসেছে কোটি টাকার গাঁজার চকলেট-কেক

সাবেক আইজিপি বেনজীরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে দুদক

উপবৃত্তির টাকা দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

সনদ জালিয়াতি: কারিগরি বোর্ডের ওএসডি চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে ডিবি

বুথ ভেঙে নিরাপত্তাকর্মীকে হত্যা, বেরিয়ে এল রহস্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :