পুঁজিবাজারে ১৯৯৬ বা ২০১০ সাল কখনই ফিরে আসবে না: বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ২২:১৩ | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২২, ২২:০৪

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে ১৯৯৬ আর ২০১০ সাল আর কখনই ফিরে আসবে না। পুঁজিবাজারের উন্নয়নে সবাইকে একসাথে কাজ করতে হবে।

সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের হল রুমে আয়োজিত ‘বিশ্ব বিনিয়োগ সপ্তাহ-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে কানাডা থেকে ভার্চুয়ালি বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন মি. জেন পল বুরিড। এরপর পুঁজিবাজারে বিনিয়োগ, বিনিয়োগে সচেতনতা, বিনিয়োগকারীদের সুরক্ষা, বিনিয়োগে শিক্ষাসহ নানা বিষয়ের উপর প্যানেল আলোচনা হয়।

তিনি বলেন, পুঁজিবাজার, বাংলাদেশ ব্যাংক এবং সকলেই একসাথে কাজ করে আমরা যদি অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি তবে দেশ উপকৃত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এসময় অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পুঁজিবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এর নেয়া নানা উদ্যোগ ও সহযোগিতার ভূয়সী প্রসংশা করে বলেন, “দেশের মানুষ সৌভাগ্যবান যে গভর্নর ও সচিব মহোদয়ের মতো যোগ্য ব্যক্তিগণ দেশের অর্থনীতির জন্য কাজ করছেন”।

তিনি বলেন, “বাজার স্থিতিশীল করতে আমরা ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড গঠন করেছি যা পুঁজিবাজারের তারল্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে। এছাড়াও এই ফান্ডের কল্যাণে অতীতে যারা বিভিন্ন কারণে লভ্যাংশ পায়নি, তাদেরকে এখন লভ্যাংশ পরিশোধ করা হচ্ছে।

তিনি আরো উল্লেখ, করেন মাননীয় প্রধানমন্ত্রী সকল সময় পুঁজিবাজার বিষয়ে খোজ রাখেন এবং উনার নির্দেশনা মোতাবেক কমিশন পুঁজিবাজারের উন্নয়নে কাজ করছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, বি এসইসির কমিশনার ড শেখ শামসুদ্দিন আহমেদ,বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা, বিভিন্ন বেসরকারি ব্যাংক কর্মকর্তা, পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :