আন্দোলনের জন্য ঢাকাকে গুরুত্ব দিতে বলেছেন বিএনপির তৃণমূল নেতাকর্মীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২২, ২২:৪৬

সরকার পতনের এক দফা আন্দোলনের আগে ঢাকা মহানগরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সাজানোর জন্য আহ্বান জানিয়েছেন রাজশাহী, রংপুর ও কুমিল্লা বিভাগের জেলা ও মহানগর পর্যায়ের নেতারা। তারা বলেন, বিগত দুটি আন্দোলন ঢাকা মহানগরের ব্যর্থতার জন্য সফল হতে পারেনি।

তবে আগের মহানগর কমিটির চেয়ে এবারের কমিটি অনেক বেশি তৎপর। এরপরও আন্দোলন শুরুর আগে গুরুত্বপহৃর্ণ এই ইউনিটকে সর্বোচ্চ শক্তিশালী করতে হবে। সারাদেশে আন্দোলন সফলতাকে কার্যকরী করতে ঢাকা মহানগরকেই দায়িত্ব নিতে হবে। তাহলে এবারের আন্দোলন সফল হবে বলে মনে করছেন তারা।

সোমবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই তিন বিভাগের নেতাদের সঙ্গে বৈঠককালে তারা এসব কথা বলেন। দলের ভারপ্রাপ্টø চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এসময় জেলা ও মহানগর পর্যায়ে সভাপতি-আহ্বায়ক, সাধারণ সম্পাদক-সদস্য সচিব উপস্থিত ছিলেন।

জেলা ও মহানগর নেতারা বলেন, আন্দোলন কিংবা কর্মসহৃচিতে দলের অঙ্গ ও সহযোগি সংগঠনকে বিএনপির সঙ্গে সমন্বয় করার উদ্যোগ নিতে হবে। অনেক ক্ষেত্রে বিএনপির নেতাদের সঙ্গে ওইসব অঙ্গ সংগঠনের নেতাদের দুরত্ব রয়েছে। তারা দলের চেইন অব কমান্ড মানতে নারাজ। এতে কর্মসূচি বাস্তবায়নে অনেক বেগ পেতে হয় বলেও নেতাদের অভিযোগ।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেলের দাম বাড়ানোর এবং সারাদেশে নেতাকর্মীদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদে ঘোষিত বিভাগীয় গণসমাবেশ সফল করতে এবং আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক পর্যালোচনা, আন্দোলনের কর্মসূচি জেলা ও মহানগর সভাপতি ও সাধারণ সম্পাদকদের মতামত নিতে এই ধারাবাহিক বৈঠক করছে বিএনপি।

মঙ্গলবার ঢাকা, বরিশাল ও ফরিদপুর বিভাগের নেতাদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে।

গত বুধবার ১০ সাংগঠনিক বিভাগে সমাবেশের ঘোষণা দেয় বিএনপি। আগামী ১২ অক্টোবর থেকে এই সমাবেশ শুরু হবে। শুরুর দিন চট্টগ্রাম, ১৫ অক্টোবর ময়মনসিংহ, ২২ অক্টোবর খুলনা, ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর রাজশাহী এবং সবশেষে ১০ ডিসেম্বর ঢাকায় হবে সমাবেশ। এসব সমাবেশসহ সকল কর্মসহৃচি সফল করতে দিধা-দ্বন্দ্ব ভুলে ঐক্যবদ্ধভাবে আগামী দিনের আন্দোলন সফল করার নির্দেশও দেন দলটির শীর্ষ নেতা।

সভায় সাংগঠনিক বিভাগে ঘোষিত সমাবেশে সর্বোচ্চ সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি চায় বিএনপি হাইকমান্ড। এজন্য নানা দিক-নির্দেশনা দেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। একই সঙ্গে জেলা ও মহানগরে কোন কোন্দল থাকলে তা সমাধানের ওপর জোর দেন হাইকমান্ড।

সমাবেশে সব পর্যায়ের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে অংশ নেওয়ার বিষয়ে যা যা করার দরকার, তা করতে নেতাদের নির্দেশও দেন।

একাধিক নেতা বলেন, সভায় দ্রব্যমূল্য, জ্বালানিসহ নিত্য প্রয়োজনীয় জিনিষের মূল্য বৃদ্ধির মতো ইস্যুতে কর্মসহৃচি ঘোষণা করায় সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। একইসঙ্গে সারাদেশে কমিটি পূর্ণগঠন প্রক্রিয়ায় এবং কেন্দ্রের কড়া নজরদারীতে কর্মসূচিতে নেতাকর্মীদের উপস্থিতি অনেক বেড়েছে। এটা অব্যাহত রাখতে হবে এবং জন ইস্যুতে আরো কর্মসূচি দিতে হবে।

(ঢাকাটাইমস/০৩অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আওয়ামী লীগ নিজেদের নৌকা নিজেরাই ডুবিয়েছে: মঈন খান

দেশের মানুষকে আর বোকা বানানো যাবে না: সালাম

নির্বাচনের পর বিরোধী দলগুলোর ওপর নানা কায়দায় নির্যাতন চালাচ্ছে আ.লীগ: মির্জা ফখরুল

বিএনপিসহ গণতন্ত্রকামী জনগণকে সরকার বন্দি করে রেখেছে: রিজভী 

গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারায় বিএনপি: ওবায়দুল কাদের

ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপির বৈঠক

এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচনে প্রার্থী হতে আ.লীগের ‘মানা’

মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাবিব কারাগারে

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ‘ভাঁওতাবাজি': আমীর খসরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :