পুলিশে সংস্কার ও জবাবদিহিতা নিশ্চিতে কাজ চলছে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ অক্টোবর ২০২২, ১৯:০৭ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২২, ১৪:৪০

পুলিশের উন্নয়ন সংস্কার ও জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ চলছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, ‘নিয়োগ, পদোন্নতি এবং পদায়নসহ দৈনন্দিন কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে।’

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় পুলিশ সদরদপ্তরের হল অব ইন্টেগ্রিটিতে প্রেস কনফারেন্সের তিনি এসব কথা বলেন।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ‘বাংলাদেশ পুলিশে দুর্নীতি জিরো টলারেন্স নিশ্চিত করতে চাই। থানাকে জনগণের আস্থা ও ভরসাস্থল করতে চাই। পুলিশের ভাবমূর্তি নির্ভর করে থানার ওপর।’

আইজিপি বলেন, ‘জনগণের সঙ্গে ভালো ব্যবহার ও জনগণের কথা শুনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছি।’

তিনি বলেন, ‘দেশের শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তার দায়িত্বে বাংলাদেশ পুলিশ নিরলসভাবে কাজ করে চলেছে। নিরাপত্তা নিশ্চিতে পেশাদারিত্বের সঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ।’

করোনাকালে চরম বিপর্যয়ের সময় মানবিক পুলিশিংয়ের প্রসঙ্গ টেনে আইজিপি বলেন, তখন পুলিশ যেভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে, তাদেরকে সেবা দিয়েছে তা জনগণ আজীবন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। আগামীতেও পুলিশ সদস্যদেরকে আন্তরিকভাবে দায়িত্ব পালনের মাধ্যমে সেবার এ ধারা অব্যাহত রাখতে হবে।

পুলিশপ্রধান বলেন, জাতির পিতার 'জনগণের পুলিশ' হিসেবে পেশাদারিত্বের সঙ্গে কাজ করে আমাদেরকে অতীতের ন্যায় অনেক অসম্ভবকে সম্ভব করার চ্যালেঞ্জ নিয়ে দায়িত্ব পালন করতে হবে।

জঙ্গিবাদ প্রসঙ্গে আইজিপি বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে বাংলাদেশ এখন 'রোল মডেল'। জঙ্গিবাদ দমনে আমাদের কার্যক্রম আগামীতে আরও জোরদার করতে হবে।

পুলিশ সদস্যদের সতর্ক করে আইজিপি বলেন, কিছু পুলিশ সদস্যের বিচ্যুত আচরণের জন্য পুলিশের সম্মান ও ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা কোনোভাবেই করা যাবে না। কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে অনৈতিক কাজ অথবা দুর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাদকের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে মাদকের সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে পাওয়া গেলে তার বিরুদ্ধে আমাদের অবস্থান 'জিরো টলারেন্স'।

কেউ আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টা করলে তা কঠোর হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন আইজিপি। বলেন, কোন ব্যক্তি বা গোষ্ঠী আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অপচেষ্টা করলে তা কঠোরভাবে মোকাবেলা করতে হবে।

পুলিশপ্রধান হিসেবে নিযুক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও গভীর শ্রদ্ধা জানান। এছাড়াও তিনি স্মরণ করেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এবং বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদ সদস্য, সকল মুক্তিযোদ্ধা, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রাজারবাগে জীবন উৎসর্গকারী বীর পুলিশ সদস্যদের।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল হাসান, এসবিপ্রধান ও অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম, ডিআইজি (প্রশাসন) খন্দকার লুৎফুল কবিরসহ ডিআইজি ও অতিরিক্ত ডিআইজিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এএইচ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :