কিমকে জবাব দিতে ছোড়া দ. কোরিয়া-যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র আকাশেই বিধ্বস্ত!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২২, ১৩:৩৫

মঙ্গলবার জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। তারই জবাবে বুধবার পাল্টা ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী। কিন্তু দুই দেশের ছোড়া ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত হয়েছে আকাশেই। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। খবর রয়টার্সের।

মঙ্গলবার গত পাঁচ বছরের মধ্যে প্রথমবার জাপানের ওপর দিয়ে মধ্যবর্তী-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইআরবিএম) পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ঘটনায় জাপানের বাসিন্দাদের নিরাপদে থাকতে সতর্কতা জারি করে সরকার। এমনকি উত্তর জাপানের কিছু অংশে ট্রেন চলাচল সাময়িক বন্ধও ঘোষণা করা হয়।

হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল উত্তর কোরিয়ার সর্বশেষ পরীক্ষাকে ‘বিপজ্জনক এবং বেপরোয়া’ বলে অভিহিত করেছে। পাশাপাশি মার্কিন সামরিক বাহিনী ও তার মিত্ররা শক্তি প্রদর্শন আরও বাড়িয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বুধবার বলেছেন, দক্ষিণ কোরিয়ার এবং আমেরিকান সৈন্যরা উত্তরের জবাবে সাগরে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। মিত্ররা এর আগে পীত সাগরে ফাইটার জেট দিয়ে বোমা হামলা চালিয়েছিল।

আমেরিকান বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগান গত মাসে দক্ষিণ কোরিয়ায় কয়েক বছরের মধ্যে প্রথম যাত্রাবিরতি করেছিল। এছাড়াও এটি কোরিয়া ও জাপানের মধ্যবর্তী সমুদ্রে অন্যান্য যুদ্ধজাহাজের সঙ্গে ভিড়বে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এটিকে ‘অত্যন্ত অস্বাভাবিক’ পদক্ষেপ বলে অভিহিত করেছে যা উত্তর কোরিয়ার যেকোনো হুমকির জবাব দেওয়ার জন্য মিত্রদের সংকল্প দেখানোর জন্য ডিজাইন করা হয়েছে।

মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য জানায়নি।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী নিশ্চিত করে বলেছে, তাদের একটি হিয়ুনমু-২সি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পরপরই ব্যর্থ হয়েছে এবং মহড়ার সময় বিধ্বস্ত হয়েছে, তবে কেউ হতাহত হয়নি। রকেট প্রপেলান্ট পোড়ানোর কারণে আগুন লেগেছিল। তবে ক্ষেপণাস্ত্রটিতে ওয়ারহেড থাকলেও তা বিস্ফোরিত হয়নি।

ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনায় বাসিন্দাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হওয়ায় ক্ষমা চেয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

সামরিক হার্ডওয়্যার ব্যর্থ হওয়া কোনো বিরল ঘটনা নয়। উত্তর কোরিয়া এই বছরও বেশ কয়েকটি ব্যর্থ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের শিকার হয়েছে।

দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুদ্ধবিমান যৌথ বোমা নিক্ষেপের মহড়ায় অংশ নিয়েছে। মহড়ার প্রাথমিক ঘোষণায়, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী হিয়ুনমু-২সি উৎক্ষেপণ বা এর ব্যর্থতার বিষয় উল্লেখ করেনি। কিন্তু পরবর্তীতে মিডিয়া ব্রিফিংয়ে ঘটনাট সম্পর্কিত প্রশ্নগুলো প্রাধান্য পায়।

প্রেসিডেন্ট ইউন সুক-ইওল প্রতিশ্রুতি দিয়েছিলেন যে জাপানের ওভারফ্লাইট তার দেশ, তার মিত্র এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে একটি নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়া আনবে।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :