সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে শারদীয় দুর্গোৎসব

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২২, ১৪:৩৭

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

প্রতি বছরের মত এবারেও সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে মহাসমারোহে পালিত হচ্ছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এবং বাঙালি হিন্দু ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এ উপলক্ষে সুইজারল্যান্ডের সর্ববৃহৎ শহর জুরিখে সাৰ্ব্বজনীন আনন্দলোক মিলন মন্দির এবং অলিম্পিক শহর লাউজানে বাঙালি সংঘ ঐকতান কর্তৃক আয়োজিত পূজামণ্ডপ পরিদর্শন এবং সংক্ষিপ্ত আলোচনা ও মতবিনিময় করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জেড. নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক শ্যামল খান।

দুর্গাপূজা ভারত, বাংলাদেশ ও নেপালসহ ভারতীয় উপমহাদেশ ও বিশ্বের একাধিক রাষ্ট্রে পালিত হয়ে থাকে। তবে বাঙালি হিন্দু সমাজের প্রধান ধর্মীয় উৎসব হওয়ার দরুন ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও ঝাড়খণ্ড রাজ্যে ও বাংলাদেশে দুর্গাপূজা বিশেষ জাঁকজমকের সঙ্গে পালিত হলেও বর্তমানে সুইজারল্যান্ডসহ ইউরোপের দেশগুলিতে বসবাসরত বাঙালিরাও নিয়মিত দুর্গাপূজা পালন করে থাকেন।

আলোচনাকালে নজরুল ইসলাম ও শ্যামল খান বর্তমান সরকারের দৃঢ় অসাম্প্রদায়িক অবস্থান এবং সেইসাথে জননেত্রী শেখ হাসিনার দুর্নীতি দমন ও বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন।

এসময় উপস্থিত ছিলেন- সুইজারল্যান্ড আওয়ামী লীগের সর্ব সাবেক সভাপতি তাজুল ইসলাম, উপদেষ্টা বাবুল সরকার, সহ সভাপতি স্বপন হালদার, জাহানারা বাসার, মোবারক আলী, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল,  সাংগঠনিক সম্পাদক মো: আকবর আলী, মোশাররফ হোসেন শামীম, শ্রম সম্পাদক ও আয়োজক অনিল বনিক, উপ প্রচার সম্পাদক সমিরন বরুয়া জিশু, তথ্য ও গবেষণা সম্পাদক গৌড়ীচরন সসীম, জয় চৌধুরী, রাজা শেখ, সুনিল চক্রবর্তী, আইয়ান জুনায়েদ, মুন বণিক প্রমুখ।

এছাড়াও লাউজানে উপস্থিত ছিলেন বাঙালি সংঘ ঐকতানের আয়োজক অশোক কুমার সরকার রবি, দেব নাথসহ আরও অনেকে।

এবারের জুরিখ এবং লাউজানে বাঙালির ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের নিরামিষ খাবার এবং মিষ্টির সমাহার ছিল চোখে পড়ার মতো।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/এসএ)