শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ালো দক্ষিণ আফ্রিকা

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২২, ১৭:০৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ তে জিতে আগেই নিয়ন্ত্রণে নিয়েছিল ভারত। ওই দুই ম্যাচে দুই দলই রানের পাহাড় গড়েছিল। তবে এবার দক্ষিণ আফ্রিকা পারলেও পারেনি ভারত। সিরিজের শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিকদের ৪৯ রানে হারিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। ভারত সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে।

প্রথমে ব্যাট করে রাইলি রুশোর ঝড়ো সেঞ্চুরিতে ভর করে ৩ উইকেটে ২২৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। জবাবে ৯ বল বাকি থাকতে ১৭৮ রানে অলআউট হয় ভারত।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৪ রানেই ২ উইকেট হারিয়ে বসে ভারত। রোহিত শর্মা ০ আর শ্রেয়াস আয়ার আউট হন ১ রানে। লোকেশ রাহুলের অনুপস্থিতিতে ওপেনিংয়ে নেমে ১৪ বলে ২৭ রানের ইনিংস খেলেন রিশাভ পান্ত।

দিনেশ কার্তিক ২১ বলে ৪টি করে চার-ছক্কায় করেন ৪৬। তবে ১২ ওভার পেরোতেই ১২০ রান তুললেও ৮ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে ভারত। শেষদিকে দিপক চাহার ১৭ বলে ৩১ আর উমেশ যাদব ১৭ বলে ২০ রানের অপরাজিত ইনিংসে হারের ব্যবধানই যা কমিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াস ২৬ রানে নেন ৩টি উইকেট। দুটি করে উইকেট শিকার ওয়েন পারনেল, লুঙ্গি এনগিদি আর কাগিসো রাবাদার।

এর আগে ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করার আমন্ত্রণ জানায় ভারত। ব্যাট করতে নেমে শুরুতেই অধিনায়ক টেম্বা বাভুমার উইকেট হারায় সফরকারীরা। ৮ বলে ৩ রান করে আউট হন তিনি।

এরপরই ৯০ রানের অনবদ্য জুটি গড়েন ডি কক আর রাইলি রুশো। ৪৩ বলে ৬৮ রান করে রানআউট হয়ে যান ডি কক। ৬টি বাউন্ডারির সঙ্গে ৪টি ছক্কা হাঁকান তিনি।

৪৮ বলে ঝড়ো সেঞ্চুরি করে অপরাজিত থাকেন তিন নম্বরে নামা রাইলি রুশো। ৭টি বাউন্ডারির সঙ্গে তার ইনিংসে ছিল ৮টি ছক্কার মার। এছাড়া ১৮ বলে ২৩ রান করেন ট্রিস্টান স্টাবস। ৫ বলে ৩ ছক্কায় ১৯ রান করেন ডেভিড মিলার।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২৭ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ভারতের হয়ে ১টি করে উইকেট নেন দিপক চাহার এবং উমেশ যাদব। বাকিজন হন রানআউট।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/এমএইচ/ইএস)