দেশের প্রথম নারী স্পিকার শিরীন শারমিনের জন্মদিন

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২২, ১০:৪৯ | আপডেট: ০৬ অক্টোবর ২০২২, ১১:৪৩

ঢাকা টাইমস ডেস্ক

রাজনীতিবিদ ও বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম নারী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর জন্মদিন বৃহস্পতিবার। ১৯৬৬ সালের ৬ অক্টোবর তার জন্ম হয়েছিল ঢাকায়। বয়স ৫৬ পেরিয়ে ৫৭ বছরে পা রাখলেন তিনি। শুভ জন্মদিন দেশের প্রথম নারী স্পিকার।

শিরীন শারমিন চৌধুরী নোয়াখালীর চাটখিলের সিএসপি অফিসার ও সরকারের সাবেক সচিব রফিকুল্লাহ চৌধুরীর মেয়ে। তার মা ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য প্রফেসর নাইয়ার সুলতানা।

শিরীন শারমিনের নানা ছিলেন পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি সিকান্দার আলী। স্পিকারের স্বামী সৈয়দ ইশতিয়াক হোসেন ফার্মাসিউটিক্যালস কোম্পানির পরামর্শক হিসেবে কাজ করছেন। এই দম্পতির সংসারে এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

শিরীন শারমিন চৌধুরী ১৯৮৩ সালে ঢাকা বোর্ডে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৮৫ সালে এইচএসসিতে একই বোর্ডে মানবিক বিভাগে সম্মিলিত মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও ১৯৯০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম-এ ফার্স্ট ক্লাস ফার্স্ট হন।

শিরীন শারমিন চৌধুরী একজন কমনওয়েলথ স্কলার। ২০০০ সালে তিনি যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে আইনে পিএইচডি লাভ করেন। তার গবেষণার বিষয়বস্তু ছিল সাংবিধানিক আইন ও মানবাধিকার।

এলএলএম পাস করার পর ১৯৯২ সালে বাংলাদেশ বার কাউন্সিলে তালিকাভুক্ত আইনজীবী হিসেবে যোগদান করেন শিরীন শারমিন। বাংলাদেশ সুপ্রিম কোর্টে তার ১৫ বছর অ্যাডভোকেট হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

শিরীন শারমিন চৌধুরী নবম জাতীয় সংসদের স্পিকারসহ বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী স্পিকার হিসেবে ২০১৩ সালের ৩০ এপ্রিল নির্বাচিত হন। ৪৬ বছর বয়সে তিনি সর্বকনিষ্ঠ স্পিকাররূপে সাবেক স্পিকার ও বর্তমান রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদের স্থলাভিষিক্ত হন।

এর আগে সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন শিরীন শারমিন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন এবং ২০১৯ সালের ৩ জানুয়ারি পুনরায় জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব পান।

এছাড়াও ড. শিরীন শারমিন চৌধুরী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এজে)