ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উ. কোরিয়া

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২২, ১২:৩৯ | আপডেট: ০৬ অক্টোবর ২০২২, ১৩:৫৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

বৃহস্পতিবার ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ নিয়ে দুই সপ্তাহের ব্যবধানে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি। খবর বিবিসির।

মঙ্গলবার জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। তার জবাবে বুধবার দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পীত সাগর এলাকায়। পরদিন বৃহস্পতিবার আবারও দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং বুধবার তার সাম্প্রতিক ব্লিটজকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার জন্য ‘শুধু প্রতিকূল ব্যবস্থা’ হিসেবে বর্ণনা করেছে।

জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়ার কারণে যুক্তরাষ্ট্রকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছিল দেশটি। যুক্তরাষ্ট্র বৈঠকে রাশিয়া ও চীনকে উত্তরকে শক্তিশালী নিষেধাজ্ঞা থেকে রক্ষা করার জন্য অভিযুক্ত করেছে।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত বলেন, মস্কো এবং বেইজিং নিষেধাজ্ঞার বিরোধিতা করে পিয়ংইয়ংকে ‘কম্বল সুরক্ষা’ দিয়েছে।

চীন ও রাশিয়ার প্রতিনিধিরা বলেছেন, শাস্তির চেয়ে সংলাপ বাড়ানো ভালো।

গত দুই মাস ধরে মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জাপান উত্তর কোরিয়ার আক্রমণকে কীভাবে পরাজিত করা যায় এবং প্রতিরোধ করা যায় তা অনুশীলন করার জন্য সিরিজ যৌথ মহড়ার আয়োজন করেছে। এই মহড়াগুলোর বিরোধিতা করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। তার মতে মহড়াগুলো হলো শত্রুদের যুদ্ধের প্রস্তুতি নেওয়ার প্রমাণ।

উত্তর কোরিয়া এক বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘কোরীয় উপদ্বীপে সামরিক উত্তেজনা বাড়ানোর’ জন্য অভিযুক্ত করেছে।

মঙ্গলবারের উৎক্ষেপণের প্রতিক্রিয়া হিসেবে বুধবার মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া মহড়া চালিয়েছে।

যুক্তরাষ্ট্র বলেছে, নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র পরীক্ষা-নিরীক্ষা এবং নিরাপত্তা মহড়ার মধ্যে কোনো সমতা নেই।

মার্কিন যুক্তরাষ্ট্রও কোরীয় উপদ্বীপের কাছে তার বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগানকে পুনরায় মোতায়েন করেছে।

দক্ষিণ কোরিয়া এবং জাপান জানিয়েছে, বৃহস্পতিবারের প্রথম ক্ষেপণাস্ত্র, স্থানীয় সময় প্রায় সকাল ৬ টায় থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। ক্ষেপণাস্ত্রটি প্রায় ৩৫০ কিলোমিটার সর্বোচ্চ উচ্চতায় প্রায় ১০০ কিলোমিটার উড়েছিল আর দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটির ফ্লাইট রেঞ্জ ছিল প্রায় ১০০ কিলোমিটার।

২০১৭ সালে শেষ পারমাণবিক অস্ত্র পরীক্ষার সময়কালের সাম্প্রতিক উৎক্ষেপণ দৃঢ়ভাবে স্মরণ করিয়ে দেয়।

গত মাসে উত্তর কোরিয়া তার পারমাণবিক আইন সংশোধন করেছে। কিম জং উন তার দেশকে ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছে।

সবকিছু ঠিক রেখে কিম তার সপ্তম পারমাণবিক পরীক্ষা চালানোর জন্য রাজনৈতিকভাবে উপযুক্ত মুহুর্তের জন্য অপেক্ষা করছেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষকরা মনে করছেন, এই মাসের শেষের দিকে চীনে কমিউনিস্ট পার্টি কংগ্রেস এবং নভেম্বরের শুরুতে মার্কিন মধ্যবর্তী নির্বাচনের মধ্যে তিন সপ্তাহের উইন্ডোতে আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

গত ২৫ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত ছয়বার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/এসএটি)