জাপানি চলচ্চিত্র নির্মাতাকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২২, ১২:৫৫ | আপডেট: ০৬ অক্টোবর ২০২২, ১২:৫৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

জাপানি তথ্যচিত্র নির্মাতা তোরু কুবোতাকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের একটি আদালত। ২৬ বছর বয়সী এই নির্মাতাকে জুলাই মাসে ইয়াঙ্গুনে একটি সরকারবিরোধী সমাবেশের কাছ থেকে প্রথম আটক করা হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, তাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে তিন বছর এবং ইলেকট্রনিক যোগাযোগ আইন লঙ্ঘনের জন্য সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তিনি একযোগে এই সাজা ভোগ করতে সক্ষম হবেন কিনা তা স্পষ্ট নয়।

পরের সপ্তাহে ফের তিনি অভিবাসন আইন ভঙ্গের আরেকটি অভিযোগের মুখোমুখি হয়েছেন।

জাপানি বার্তা সংস্থা কিয়োডোর মতে, মায়ানমার জান্তার দাবি কুবোতা পর্যটক ভিসা ব্যবহার করে প্রতিবেশী থাইল্যান্ড থেকে মায়ানমারে প্রবেশ করেন এবং তিনি ২০২১ সালে সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন।

তারা আরও বলেন, তিনি এর আগে রোহিঙ্গা সংখ্যালঘুদের বিষয়েও রিপোর্ট করেছেন।

কুবোটতা জুলাই মাসে প্রথম মায়ানমারে এসেছিলেন। তখন তিনি মিয়ানমারের একজন ব্যক্তিকে নিয়ে ডকুমেন্টারি বানিয়েছিলেন। তার এক বন্ধুর মাধ্যমে চলতি বছরের শুরুতে এ তথ্য জানা যায়।

ফিল্মমেকার সাইট ফিল্ম ফ্রিওয়ের মতে, কুবোতা ২০১৪ সালে জাপানে এক রোহিঙ্গা শরণার্থীর সঙ্গে দেখা করার পর তার ক্যারিয়ার শুরু করেছিলেন। পরবর্তীকালে তিনি ‘মিয়ানমারের উদ্বাস্তু এবং জাতিগত সমস্যা’ নিয়ে বেশ কয়েকটি চলচ্চিত্র তৈরি করেছিলেন।

তার ইনস্টাগ্রাম প্রোফাইলে ২০১৭ সাল থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের বেশ কয়েকটি ছবিও রয়েছে।

গত বছরের শুরুর দিকে এক জাপানি ফ্রিল্যান্স সাংবাদিককেও গ্রেপ্তার করা হয়েছিল এবং মিথ্যা খবর ছড়ানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল।

যদিও পরে তাকে মুক্তি দেওয়া হয়। তবে মিয়ানমার কর্তৃপক্ষ দাবি করেছে, সে আইন লঙ্ঘন করেছে এবং জাপান সরকারের অনুরোধে তাকে মুক্তি দিচ্ছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী অং সান সু চি'র গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করার পর থেকে আইন প্রণেতা, কর্মী এবং সাংবাদিকসহ ১৫ হাজার ৬০০ জনের বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

(ঢাকাটাইমস/০৬অক্টোবর/এসএটি)