খালি পেটে চা-কফি কতটা ক্ষতিকর জানেন?

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৬:২২ | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ১৬:১৯

শরীরের ক্লান্তি দূর করতে চা এবং কফির মতো গরম পানীয়র জুড়ি নেই। অতিথি আপ্যায়নেও এসব না হলে যেন একদম চলে না। অনেকে আছেন, সকালে ঘুম থেকে উঠে এক কাপ ধোয়া ওঠা চা বা কফি পান না করলে যেন তাদের দিনই শুরু হয় না। কিন্তু জানেন কি, খালি পেটে চা-কফি কতটা ক্ষতিকর?

বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীর প্রায় সব প্রান্তের মানুষেরই সকাল শুরু হয় গরম কোনো পানীয় পান করে। বাঙালির কাছে চা-ই সবচেয়ে পছন্দের পানীয়। কিন্তু ঘুম থেকে উঠেই খালি পেটে চা খেলে শরীরে উপকারের বদলে অপকার হওয়ার সম্ভবনাই বেশি।

ঘুম থেকে উঠে খালি পেটে চা বা কফি খেলে মুখের মধ্যে থাকা ব্যাক্টেরিয়া সোজা অন্ত্রের মধ্যে চলে যায়। যার ফলে বিপাকীয় হার বিঘ্নিত হয়। অ্যাসিডিটি, বুকজ্বালার মতো অনুভূতি হওয়াও অস্বাভাবিক নয়। চায়ের চেয়ে কফি তুলনামূলক বেশি ক্ষতিকর। কারণ কফি খেলে শরীরে পানির ঘাটতি দেখা যায়।

চিকিৎসকদের মতে, চা এবং কফির পিএইচের মান যথাক্রমে চার এবং পাঁচ। তাই চা বা কফি শরীরে অম্লত্বের আধিক্য ঘটায়। তাই সকালবেলা ঘুম থেকে উঠে মুখ ধুয়ে খালি পেটে চা বা কফির বদলে এক ক্লাস পানি খেয়ে দিন শুরু করাই উত্তম।

এর কারণ, ঘুমের সময় পানি না খাওয়ায় প্রায় সাত-আট ঘণ্টা শরীর এমনিতেই ডিহাইড্রেটেড অবস্থায় থাকে। তাই ঘুম থেকে ওঠার পর যত তাড়াতাড়ি সম্ভব পানির ভারসাম্য রক্ষা করা উচিত। এটি করলে শুধু অ্যাসিডিটি বা বুকজ্বালাই নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও রেহাই পাওয়া সম্ভব।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :