দিনাজপুরে নানা পেশাজীবীদের মুখোমুখি ‘অপারেশন সুন্দরবন’

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ১৭:৩৭

‘সিনেমাকে বাঁচাতে হলে আগে হলে আসতে হবে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের এম আব্দুর রহিম অডিটোরিয়ামে সাংবাদিক, ছাত্র, শিক্ষক, লেখক ও সংস্কৃতিকর্মীদের মুখোমুখি হন ‘অপারেশন সুন্দরবন’-এর পরিচালক ও অভিনয়শিল্পীরা।

সেখানে সিনেমাটির পরিচালক দীপংকর দীপন বলেন, ‘কালের পরিবর্তনের সাথে সাথে মানুষের চাহিদারও পরিবর্তন হয়েছে। ভালো মানের এবং বাস্তবমুখী যুগোপযোগী সিনেমা হচ্ছে না বলেই বাংলা চলচ্চিত্রের চাহিদা কমে গেছে। হারিয়ে যাচ্ছে প্রেক্ষাগৃহ। দেশের প্রায় ৩৫টি জেলা এখন সিনেমা হলশুন্য। কোথাও কোথায় যা-ও এক-দুইটা আছে, সেগুলোও বন্ধ হয়ে যাওয়ার উপক্রম।’

ফলে বাংলা চলচ্চিত্রকে পুনরায় উজ্জীবিত করতে এবং দেশের ইউনিক স্বার্থকে পরিলক্ষিত করতেই যুগোপযোগী চাহিদা অনুযায়ী সিনেমা তৈরি করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান দীপন। তিনি বলেন, ‘সব দিক বিবেচনা করে আমরা ‘অপারেশন সুন্দরবন’ নির্মাণ করেছি। ইতোমধ্যে দর্শক মহলে সেটি ভালো সাড়া ফেলেছে।’

শুটিং স্পটের বাস্তব অভিজ্ঞতার কথা উল্লেখ করে দীপন বলেন, ‘এক সময় সুন্দরবন ছিল জলদস্যুদের নিয়ন্ত্রণে। এখন সুন্দরবন দস্যুমুক্ত। নেটওয়ার্কবিহীন গভীর অরণ্যে গিয়ে শুটিং করাটা ছিল অনেক কষ্টসাধ্য। সমস্ত বাধা বিপত্তি পেরিয়ে আমরা ‘অপারেশন সুন্দরবন’-এর শুটিং কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। এ ক্ষেত্রে র‌্যাবের যথেষ্ট সহোযোগিতা পেয়েছি।’

নির্মাতা বলেন, ‘সুন্দরবন যে দস্যুমুক্ত হয়েছে তা র‌্যাবের সহোযোগিতায়। তাদের সেই মিশনের কার্যক্রম নিয়েই আমাদের ‘অপারেশন সুন্দরবন’ সিনেমা।

দিনাজপুর সেতাবগঞ্জ উপজেলার ছেলে দীপংকর দীপনের পরিচালনায় এবং র‌্যাব সদর দপ্তরের মিডিয়া শাখার অর্থায়নে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমায় অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, সিয়াম আহমেদ, জিয়াউল রোশান, মনোজ প্রামাণিক, চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, দর্শনা বণিক, সামিনা বাশারসহ অনেকে।

নির্মাতা দীপংকর দীপনের পাশাপাশি দিনাজপুরের সংবাদ সম্মেলনে উপস্থিত চিত্রনায়ক জিয়াউল রোশান ও চিত্রনায়িকা সামিনা বাশারও এ সিনেমার কাজের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়া তারা ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি দেখার জন্য সকলকে আহ্বান জানান।

এসময় অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরুপ বকশী বাচ্চু, সাধারণ সম্পাদক সুব্রত মজুমদার ডলার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুলতান কামাল উদ্দিন বাচ্চু প্রমুখ।

দিনাজপুরে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার প্রসারের লক্ষে এবং সিনেমাহলে মানুষের যাওয়ার আগ্রহ বৃদ্ধিতে ৬ অক্টোবর দিনব্যাপী কার্যক্রমের প্রথম ইভেন্টে সংবাদ সম্মেলন, দ্বিতীয় ইভেন্টে বিকাল ৫টায় গোর এ শহীদ বড় ময়দানে ব্যান্ড শো এবং রাত ৮টায় দিনাজপুর শহরের মডার্ন সিনেমা হলে ‘অপারেশন সুন্দরবন’ সিনেমা দেখার আয়োজন।

সেখানে দিনাজপুরের বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গসহ একাধিক আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এফডিসিতে সাংবাদিকদের মারধর: লজ্জিত রিয়াজ, জানিয়েছেন নিন্দা

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসির সামনে মানববন্ধন

ভারতে ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী বন্যা

শিশুশিল্পী উধাও, পুরস্কারের জন্য খুঁজছেন পরিচালক নূরুজ্জামান

সাংবাদিকদের মারধর: শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

নির্বাচিত হয়েই হিন্দি সিনেমা আমদানির বিষয়ে হুঁশিয়ারি দিলেন ডিপজল

‘আম্মাজান’ সুপারহিট হওয়ার পরও কেন সিনেমা ছাড়লেন শবনম?

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, দুঃখ প্রকাশ করে যা বললেন মিশা-ডিপজল

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সাবেক স্ত্রী তিন্নির সঙ্গে বর্তমান সম্পর্ক নিয়ে যা বললেন হিল্লোল

এই বিভাগের সব খবর

শিরোনাম :