ট্রেজারি বন্ডের পরীক্ষামূলক লেনেদেন ১০ অক্টোবর শুরু

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২২, ২৩:০৩

পরীক্ষামূলকভাবে আগামী ১০ অক্টোবর থেকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন চালু হচ্ছে।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) উভয় স্টক এক্সচেঞ্জকে এ নির্দেশ দিয়েছে।

এর আগে চলতি বছরের গত ৪ সেপ্টেম্বর ডিএসই ও সিএসইতে ২২২টি ট্রেজারি বন্ড পরিপূর্ণভাবে লেনদেন শুরু হওয়ার কথা থাকলেও কিছু যান্ত্রিক ত্রুটির কারণে সেটা বাতিল হয়ে যায়। এবার উভয় স্টক এক্সচেঞ্জে সরকারি সিকিউরিটিজের লেনদেন চালু করার বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

বৃহস্পতিবার ডিএসই ও সিএসইর ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একই সঙ্গে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগের পরিচালকের দৃষ্টি আকর্ষণ করে গভর্নরকে অবহিত করা হয়েছে।

ট্রেজারি বন্ড পরীক্ষামূলকভাবে লেনদেনের বিষয়টি সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএমবিএ), অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ড (এএএমসিএমএফ) এবং ডিএসই ও সিএসইর সব ব্রোকাররে ব্যবস্থাপনা পরিচালকদের জানানো হয়েছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১০ অক্টোবর ডিএসই ও সিএসইর ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজের লেনদেনের সিস্টেমবেজড ট্রায়াল ট্রেডিং শুরু হবে। এ বিষয়ে ডিএসই ও এর সব স্টক ব্রোকার/ স্টক ডিলার, সিএসই ও এর সব স্টক ব্রোকার/ স্টক ডিলার এবং সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ (সিডিবিএল) ও এর সব ডিপজিটরি পার্টিসিপেন্টকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের নির্দেশ প্রদান করা হলো।

এদিকে, ট্রেজারি বন্ডের ট্রায়াল লেনদেনের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে বাংলাদেশে কার্যরত সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশ সরকার ট্রেজারি বন্ড (বিজিটিবি) এবং ট্রেজারি বিলগুলোর সেকেন্ডারি মার্কেটে লেনদেন ব্যক্তি প্রতিষ্ঠান নির্বিশেষে সব শ্রেণির বিনিয়োগকারী কর্তৃক ওভার দ্য কাউন্টার (ওটিসি) ট্রেড এবং সম্পূর্ণ অনলাইনভিত্তিক অ্যানোনিমাস অর্ডার ম্যাচিং ট্রেডিং প্ল্যাটফর্ম গভর্নমেন্ট সিকিউরিটিজ অর্ডার ম্যাচিং (জিএসওএম) ব্যবহারের মাধ্যমে সুষ্ঠুভাবে সম্পাদন করা হচ্ছে।

তাই, সরকারি সিকিউরিটিজে সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগ আরও সহজ করার লক্ষ্যে এমআই মডিউলের পাশাপাশি স্টক এক্সচেঞ্জের (ডিএসই এবং সিএসই) ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজ লেনদেন আগামী ১০ তারিখ পরীক্ষামূলকভাবে শুরু করা হবে। তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে ফাইন্যান্সিয়াল মার্কেট ইনফ্রাস্ট্রাকচার (এফএমআই) গেটওয়ে হিসেবে ব্যবহৃত হবে।

এ বিষয়ে বিনিয়োগকারীদের অবহিত ও প্রয়োজনীয় সহায়তা করার জন্য পরামর্শ দেওয়া হলো। এই নির্দেশনা আগামী ১০ অক্টোবর হতে কার্যকর হবে।

তথ্যমতে, দেশের বিনিয়োগকারীদের ফিক্সড ইনকাম খাতে বিনিয়োগের সুযোগ করে দিতে সাত বছর ধরে ট্রেজারি বন্ড বাজারে কার্যকরভাবে চালুর চেষ্টা করছে ডিএসই। এ নিয়ে দফায় দফায় বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় এবং এনবিআরের সঙ্গে বৈঠক করা হয়েছে।

এ ক্ষেত্রে প্রধান বাধা ছিল লেনদেন ও স্ট্যাম্প ফি। ডিএসই লেনদেন ফি নামমাত্র মূল্যে নামিয়ে আনলেও স্ট্যাম্প ফি কমিয়ে আনতে সময় লাগে। গত সাত বছর ধরে চেষ্টার পর গত বছরের ১৪ অক্টোবর ডিএসইতে এবং ৩১ অক্টোবর সিএসইতে প্রাথমিকভাবে প্রথম লেনদেন চালু হয়।

এরপর সব কার্যক্রম সম্পন্ন করে প্রায় ১৭ বছর পর গত ৪ সেপ্টেম্বর থেকে দেশের পুঁজিবাজারে পরিপূর্ণভাবে লেনদেন শুরু হওয়ার কথা ছিল। তবে, কিছু ত্রুটি থাকায় সেটা সম্ভব হয়নি।

এর আগে লেনদেন চালুর বিষয়ে স্টক এক্সচেঞ্জের ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজের লেনদেন চালু করার জন্য আনুষ্ঠানিক উদ্বোধন ৪ সেপ্টেম্বর সকাল ১০টা নির্ধারণের জন্য অনুরোধ জানিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব বরাবর একটি চিঠি পাঠিয়েছিল বিএসইসি।

চিঠিতে ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা বিভাগের উপ-সচিব মো. রুহুল আমিনের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল। সেই সঙ্গে বাংলাদেশ ব্যাংক, পুঁজিবাজার সংশ্লিষ্ট ডিএসই, সিএসই, সিডিবিএলসহ সবাইকে জানানো হয়েছিল।

বিএসইসির চিঠিতে বলা হয়েছিল, স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজের লেনদেন চালু করার নিমিত্তে কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমদের সভাপতিত্বে গত ১৭ আগস্ট একটি পর্যালোচনা সভা হয়।

সভায় বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই, সিডিবিএল তাদের প্রস্তুতি উপস্থাপন করে। ওই সভার সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই এবং সিডিবিএল ব্যবস্থা নেবে। স্টক এক্সচেঞ্জ ট্রেডিং প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটিজের লেনদেন চালু করার আনুষ্ঠানিক উদ্বোধন ৪ সেপ্টেম্বর সকাল ১০টায় নির্ধারণের জন্য অনুরোধ করা হলো।

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :