মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২২, ১৮:০৫

মার্কিন ট্রেজারি মিয়ানমারের অস্ত্র ব্যবসায়ীদের একটি গ্রুপ এবং তাদের কোম্পানি ডাইনেস্টি ইন্টারন্যাশনালকে বৃহস্পতিবার ‘অত্যাচারী’ সামরিক জান্তা সরকারকে সমর্থন করার জন্য নিষেধাজ্ঞার কালো তালিকায় রেখেছে। খবর এএফপির।

নিষেধাজ্ঞাগুলির মধ্যে রয়েছেন ডাইনেস্টি ইন্টারন্যাশনালের মালিক অং মো মিন্ট এবং তার ভাই হ্লাইং মো মিন্ট এবং পরিচালক মায়ো থিৎসার।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তিরা জান্তা সরকারের জন্য বেলারুশ হয়ে রাশিয়া থেকে অস্ত্র সরবরাহ করছিল।

মার্কিন ট্রেজারি এক বিবৃতিতে বলেছে, ‘১ ফেব্রুয়ারি, ২০২১ সালে বার্মার গণতান্ত্রিকভাবে নির্বাচিত বেসামরিক সরকারকে উৎখাতকারী অভ্যুত্থানের পর সামরিক বাহিনী বার্মার জনগণের ওপর রাজনৈতিক ভিন্নমতের সহিংস দমনের মাধ্যমে ২ হাজার ৩০০ নিরপরাধ বেসামরিককে হত্যা এবং ৯ লাখের বেশি লোকের বাস্তুচ্যুতিসহ অসংখ্য নৃশংসতা চালিয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর থেকে অং মো মিন্ট বার্মার সেনাবাহিনীর পক্ষে বিভিন্ন অস্ত্র চুক্তি এবং অস্ত্র কেনার সুবিধা দিয়েছে।’

এছাড়াও মার্কিন পররাষ্ট্র দপ্তর মিয়ানমারের প্রাক্তন পুলিশ প্রধান এবং প্রাক্তন উপ-স্বরাষ্ট্রমন্ত্রী থান হ্লাইংকে ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিক্ষোভকারীদের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে নিষেধাজ্ঞার তালিকায় রেখেছে।

(ঢাকাটাইমস/০৭অক্টোবর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :