খুপরি ঘরে বসবাস করা বৃদ্ধ দম্পতি পেলেন নতুন ঘর

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০২২, ১৯:২৫

শীতকালে কুয়াশা আর বর্ষাকালে বৃষ্টির পানি ঘরে পড়ে। এভাবেই রোদ-বৃষ্টি, ঝড়-তুফান-শীত ও কুয়াশা ঠেকিয়ে পলিথিনের ছোট্ট একটি খুপরি ঘরে ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার পুটিজানা ইউনিয়নের কালাচর চক বেড়িবাড়ী গ্রামের নিঃসন্তান আব্দুল গফুর (৬০) দম্পতির দিন চলছিল।

সহয়-সম্বল বলতে ভিটেমাটির পৌনে দুই শতক জমি। সেই জমিতে পলিথিনের একটি খুপরি ঘরেই এই নিঃসন্তান দম্পতির বসবাস। রোদ-বৃষ্টি, ঝড়-তুফান, শীত সবই ঘরটিকে ছুঁয়ে যায়। শত কষ্টে-দারিদ্র্যে ঘরটাই বৃদ্ধ দম্পতির শেষ আশ্রয়স্থল। এ যেন তাদের বৃক্ষতলে দুঃখনিবাস।

অসহায় লোকদের গৃহ নির্মাণ করে দিলেও আব্দুল গফুরের ভাগ্যে তা জুটেনি। পাঁচ বছর ঘুরেছেন চেয়ারম্যানে মেম্বারের দ্বারে দ্বারে, তবুও পাননি সরকারের দেয়া একটি ঘর। শ্রমিকের কাজের পাশাপাশি ফেরি করে আইসক্রিম বিক্রিও করেন। সরকারি সুবিধা বলতে ১৫ টাকা কেজি দরের চালের একটা কার্ড আছে। তাও আবার বাড়ি পর্যন্ত আনতে ভ্যানভাড়া খরচ হয় প্রায় ১শ টাকা। গফুরের শরীরের বিভিন্ন স্থানে ৪টি টিউমার রয়েছে। অপারেশন করতে অনেক টাকা লাগে। ফলে অপারেশনটাও করাতে পারেননি।

গেল রমজানে ‘মিত্র ফাউন্ডেশন’ এর ঈদ সামগ্রী নেয়ার জন্য শিবগঞ্জ বাজারে গিয়েছিলেন আ. গফুর এর স্ত্রী হাজেরা খাতুন। সেখানে তিনি খুপড়ি ঘরে থাকা অসহায়ত্বের কথা জানিয়েছিলেন উদ্যমী যুবকদের। তখন সেই অসহায়দের পাশে দাঁড়িয়েছেন মিত্র ফাউন্ডেশন। অসহায় পরিবারের খোঁজ-খবর নিয়ে ঘর প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নেন ফাউন্ডেশনের যুবকরা। সংগঠনের সকলেই উপস্থিত থেকে মিস্ত্রিদের সাথে কাজে যোগ দেয়। কাজ শেষ করে অসহায় পরিবারের হাতে গত ৮ অক্টোবর ঘরের চাবি বুঝিয়ে দেয় সংগঠনের সদস্যরা।

তবে আনুষ্ঠানিকভাবে সোমবার ঘরে উঠেন এই দম্পতি।

স্থানীয় প্রতিবেশী জহির জানান, তারা দুজন প্রায়ই অসুস্থ থাকেন, একজন ভালো হলে অন্যজন অসুস্থ হয়ে পড়েন। টানাপোড়ার সংসার। খোঁজ খবর রাখার কেউ নেই। স্থায়ী একটা আয়ের উৎস হলে, কোনমতে জীবনটা পার করতে পারত। যেমন একটা গাভী। সেটা লালন পালন করলে প্রতিদিন দুধ বিক্রি করে আয়ের টাকা পরিবারের ভরন পোষণ করা সহজ হতো।

১৬ ফুট টিনসেট ঘরটি নির্মাণে ব্যবহার করা হয়েছে উন্নতমানের টিন। দু চালা ঘরের ২টি জানালা রাখা হয়েছে। থাকার জন্য একটি চৌকি প্রদান করা হয়েছে। নতুন ঘর পেয়ে অনেক খুশি আ. গফুর দম্পতি।

মিত্র ফাউন্ডেশনের সভাপতি শিবায়ন চক্রবর্তী জানান, ‘মানুষ মানুষের জন্য’মূলমন্ত্রকে বুকে ধারণ করে সমাজের অসহায়, হতদরিদ্র, সুবিধাবঞ্চিত মানুষদের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা সমস্যা সমাধানে সমাজের জনহিতৈষী মানবিক মানুষদের সহযোগিতার মাধ্যমে কাজ করে যাচ্ছে। হতদরিদ্র, গৃহহীন আ. গফুরকে একটি ঘর নির্মাণ করে দিয়েছি।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :