কেন্দুয়ায় আমন ধানে পোকার আক্রমণ, দিশেহারা কৃষক

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২২, ১৩:৩২

নেত্রকোনার কেন্দুয়ায় আমন ধানের ক্ষেতে মাজরা পোকা রোগ, বাদামি দাগ, ব্লাস্ট, খোল পচা এবং কারেন্ট পোকাসহ বিভিন্ন ধরনের ছত্রাকজনিত রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দফায়-দফায় ক্ষেতে কীটনাশক প্রয়োগ করেও পোকা দমন হচ্ছে না। ফলে ক্ষেতের ফসল নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষক।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা যায়, কেন্দুয়া উপজেলায় এ বছর ২১ হাজার ৪০০ হেক্টর জমিতে আমন ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। পরে কৃষকদের আমন চাষাবাদে আগ্রহ বাড়ায় লক্ষ্যমাত্রার চেয়েও অধিক জমিতে আমন ধানের চারা রোপণ করা হয়েছে। ইতোমধ্যে কৃষকেরা জমিতে প্রয়োজনীয় সার প্রয়োগও শেষ করেছেন।

এ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আমন ধানের খেতে মাজরা, পাতা মেড়ানো এবং কারেন্ট পোকা, বাদামি দাগ রোগ এবং ব্লাস্ট রোগের আক্রমণ।

এলাকার বাংগিবাড়ী হাওরের কৃষক রেজাউল করিম ও ওয়াসকরুন বলেন, তারা পাঁচ বিঘা করে জমিতে আমন রোপণ করেছেন। তাদের সব ক্ষেতেই পোকা আক্রমণ করায় তারা পোকা দমনে দুই দফায় পাঁচ হাজার টাকা খরচ করে কীটনাশক প্রয়োগ করেছেন। এর পরও পোকা দমন হয়নি। এখন দিশেহারা অবস্থা তাদের।

খিদিরপুর এলাকার কৃষক আবু বকর মিয়া জানান, তিনি এবার ৬ একর জমিতে আমন রোপণ করেছেন। তার প্রায় সব জমির ধানের খেতে মাজরা ও পাতা মোড়ানো পোকা এবং কিছু ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে।

উপ-সহকারী কৃষি অফিসারের পরামর্শ নিয়ে বিভিন্ন প্রকার কীটনাশক ছিটিয়ে খেতের পোকা দমনের চেষ্টা করছেন। কিন্তু অতি গরম অথবা অতি বৃষ্টির কারণে পোকা দমন করা সম্ভব হচ্ছে না। ১ বিঘা জমিতে এক দফা কীটনাশক প্রয়োগে তার ৫০০ টাকা খরচ হচ্ছে। ফলে, উৎপাদন খরচ বেড়েই চলছে। পোকা দমন করতে না পারলে ফলন কমবে।

উপজেলা কৃষি অফিসার এ কে এম শাহজাহান কবীর ঢাকাটাইমসকে বলেন, আবহাওয়ার তারতম্যের জন্য কিছু ক্ষেতে পোকার উৎপাত শুরু হয়েছে। পোকা দমনের জন্য কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। ক্ষেতের বর্তমানে যে অবস্থা তাতে ফলন বিপর্যয়ের কোনো সম্ভাবনা আপাতত নেই।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :