চোখ ও দৃষ্টিশক্তির সুরক্ষায় কার্যকরী ব্যায়াম

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ অক্টোবর ২০২২, ১২:১৭ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২২, ১১:২৪

মানুষের দেহের পঞ্চ ইন্দ্রিয়র গুরুত্বপূর্ণ একটি ইন্দ্রিয় হল চোখ। চোখের বিভিন্ন সমস্যাকে আমরা তেমন গুরুত্ব দিই না। ফলে অল্প বয়সেই অনেকের চশমার কাচে দেখতে হয় দুনিয়া। বর্তমান যুগে বাড়তে থাকা দূষণ, কাজের পরিবর্তিত ধরন, পরিবেশগত পরিবর্তন— এ রকম নানা কারণে চোখের নানা রকম সমস্যা দেখা দেয়।

কম্পিউটার, টিভি বা মোবাইল ফোন ব্যবহারের পর চোখের কিনারে হালকা চিনচিনে ব্যথা অনুভূত হওয়া, চোখ চুলকানোর ফলে চোখ ব্যথা হয়ে যাওয়া এবং নানা ধরনের চোখের ছোটখাটো সমস্যা নিয়ে অনেকেই ভুগে থাকেন।

শরীর সুস্থ রাখতে চিকিৎসকরা যেমন শরীরচর্চা করতে বলেন, তেমন চোখের আলাদা করে যত্ন নেওয়াও প্রয়োজন। শরীরচর্চা করলেও চোখের পরিচর্যা আমরা কেউই করি না! চোখ ভাল রাখতে কাজের ফাঁকেই চোখকে বিশ্রাম দেওয়া ভীষণ জরুরি। মাঝেমাঝেই চোখে ঠান্ডা পানির ঝাপটা দেওয়া প্রয়োজন। তবে দৃষ্টিশক্তি ভাল রাখতে, চোখ ব্যথা, অনবরত পানি পড়ার মতো কিছু সমস্যা মেটাতে ভরসা রাখতে পারেন সহজ কয়েকটি ব্যায়ামের উপর। জেনে নিন, চোখ ও দৃষ্টিশক্তির সুরক্ষায় কার্যকরী ব্যায়াম:

হাতের তালুর ব্যবহার

প্রায় ১০-১৫ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাতদু’টি চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হতে তাপ দিন চোখে। দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভাল থাকবে।

ঘনঘন চোখের পাতা ফেলা

প্রতি ৩-৪ সেকেন্ড পর পর চোখের পাতা ফেলা, চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝে মাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন। দৃষ্টিশক্তি ভাল হয়।

চোখ ঘোরানোর অভ্যাস

গোল করে চোখের মণি ঘোরানোও চোখ ভাল রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। তার পর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে ২ বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভাল থাকবে। দৃষ্টিশক্তির ক্ষতি হবে না।

২০-২০-২০ নিয়ম মেনে চলুন

টানা ২০ মিনিট কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর ২০ ফিট দূরে থাকা কোনও জিনিসের দিকে অন্তত ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এই পন্থা মেনে চললে চোখের উপর বাড়তি চাপ পড়বে না।

চোখের ব্যায়ামের পাশাপাশি করণীয়

প্রতিদিন খাদ্যতালিকায় প্রচুর ফল-মূল, শাক-সবজি বিশেষ করে হলুদ এবং সবুজ শাক-সবজি অন্তর্ভুক্ত করা উচিত। পাশাপাশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে আপনার চোখ সুস্থ থাকবে। শরীরের ওজন যতটা সম্ভব নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন এবং ধূমপান থেকে বিরত থাকুন। ঝুঁকিপূর্ণ কাজ করার সময় চোখে সুরক্ষা ব্যবহার করুন। অনেকেই একটানা বসে কাজ করেন কম্পিউটার-ল্যাপটপের সামনে। সেটি ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে কিছু ক্ষণ পরপর একটু সময়ের জন্য স্ক্রিনের সামনে থেকে উঠতে হবে অবশ্যই। সুযোগ থাকলে সামান্য হাঁটাহাঁটিও করা যেতে পারে।

(ঢাকাটাইমস/১৩ অক্টোবর/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :