তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট বলছে এখনো সচিব ‘অপসারিত’ মকবুল হোসেনই!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ অক্টোবর ২০২২, ১১:৪২ | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২২, ১০:০১

চাকরির মেয়াদ শেষ হওয়ার বছরখানেক আগেই অবসরে পাঠানো হয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে। রবিবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারি করেছে জনপ্রসাশন মন্ত্রণালয়।

অথচ সোমবার সকালেও তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট ঘুরে দেখা গেল, এখনো সচিব হিসেবে ‘অপসারিত‘ মকবুল হোসেনের নামটিই তার ছবিসহ জ্বলজ্বল করছে। সেখানে মকবুল হোসেনের চাকরি ও ব্যক্তিগত জীবন সম্পর্কে বিস্তারিত তথ্যও রয়েছে।

সরকারের এই ঊধ্বর্তন কর্মকর্তার স্বাভাবিকভাবে ২০২৩ সালের ২৫ অক্টোবর চাকরি থেকে অবসরে যাওয়ার কথা ছিল। তবে রবিবার ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে তাকে অবসরে পাঠায় সরকার।

সরকারি চাকরির ৪৫ ধারাতে বলা হয়েছে, ‘কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ (পঁচিশ) বছর পূর্ণ হওয়ার পর যে কোনো সময় সরকার, জনস্বার্থে, প্রয়োজন মনে করলে কোনো কারণ ছাড়াই তাকে চাকরি থেকে অবসরে পাঠাতে পারবে। তবে সেক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষ রাষ্ট্রপতির অনুমোদন গ্রহণ করবে।

এদিকে, তথ্য মন্ত্রণালয়ের সচিবকে কেন তার মেয়াদ শেষ হওয়ার আগেই অবসরে পাঠানো হলো, সে বিষয়ে কিছু জানা নেই বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। রবিবার বিকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘তাকে (মকবুল হোসেন) অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, এটা জেনেছি। কিন্তু কেন অবসর দেওয়া হলো সেই বিষয়ে কিছু জানি না।’

গত বছরের ৩১ মে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগ দেন মকবুল হোসেন। এর আগে তিনি যৌথমূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরে রেজিস্ট্রার হিসেবে কর্মরত ছিলেন। তাছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১০ম ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন মকবুল হোসেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে অনার্স ডিগ্রি এবং ব্যবসা প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। তার গ্রামের বাড়ি কুষ্টিয়ার কুমারখালীতে।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রশাসন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :