নোয়াখালীতে দুদকের মামলায় দলিল লেখক গ্রেপ্তার

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২২, ১৬:২৫

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় নোয়াখালী সদর সাব-রেজিস্ট্রার কার্যালয়ে দলিল লেখক জামাল উদ্দিনকে (৪০) গ্রেপ্তার করেছে দুদক। গ্রেপ্তারকৃত জামাল উদ্দিনের বিরুদ্ধে তার অপর সহযোগিদের সহযোগিতায় ৭০ লাখ টাকা আত্মসাতের মাধ্যমে সরকারের ১ লাখ ১২ হাজার ৩২০ টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলা শহর মাইজদীর পুলিশ কেজি স্কুলের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত জামাল উদ্দিন জেলার সদর উপজেলার উত্তর ওয়াপদা এলাকার পূর্ব শুল্লাকিয়া গ্রামের হাজী আবদুল মান্নানের ছেলে।

দুদক জেলায় কার্যালয়ের তথ্যমতে, জেলার সুবর্ণচর উপজেলার আব্দুল্যাহ মিয়ার হাটের মেসার্স জননী ট্রেডার্স এর মালিক শাহাজাহান নিজের পাইকারি ব্যবসা বাড়ানোর জন্য ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর ৫৫ লাখ টাকা ঋণের জন্য উত্তরা ব্যাংক সোনাপুর শাখার ব্যবস্থাপক বরাবর একটি আবেদন করেন। আবেদেনের প্রেক্ষিতে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে তার ৫০ লাখ টাকা ঋণ অনুমোদন করা হয়।

পরবর্তীতে ৪৭ দশমিক ৩৫ শতাংশ জমি বন্ধক রেখে তাকে পঞ্চাশ লাখ টাকা ঋণ দেওয়া হয়। পরে ৯ দশমিক ৬৫ শতাংশ আবাসিক জমির ওপর নির্মিত এক তলা বিশিষ্ট একটি বাড়ি বন্ধক দিয়ে আবার ২০১৬ সালের ৩০ নভেম্বর একই ব্যাংকে ৭০ লাখ টাকার আবেদন করলে তাও অনুমোদন হয়। কিন্তু পরে ব্যাংক ৯ দশমিক ৬৫ শতাংশ জায়গা দেখতে গেলে জানতে পারে জমির মালিক, দলিল লেখক জামালসহ ৪-৫ জন তাদের নিজেদের মধ্যে যোগসাজশ করে প্রতারণার মাধ্যমে বিক্রিকৃত জায়গা ও ভবন ব্যাংককে দেখিয়ে ৭০লাখ টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করেছে।

আর এ কাজে জামালের সহযোগিতার কারণে সরকার ১ লাখ ১২ হাজার ৩২০ টাকা রাজস্ব হারিয়েছে।

দুদক নোয়াখালীর সহকারি পরিচালক সুবেল আহমেদ জানান, ৭০ লাখ টাকা আত্মসাতের ঘটনায় মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ধারায় ২০২১ সালের ৩০ ডিসেম্বর দুদক জেলা কার্যালয়ে একটি মামলা দায়ের করা হয়, মামলা নং-০৪। ওই মামলায় অভিযুক্ত আসামি দলিল লেখক জামাল উদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে। মামলার অপর আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :