নিয়োগ পরীক্ষায় জালিয়াতি অপরাধে পরীক্ষার্থীর কারাদণ্ড

প্রকাশ | ২১ অক্টোবর ২০২২, ২১:২৯

মাদারীপুর প্র‌তি‌নি‌ধি, ঢাকাটাইমস

মাদারীপুরে ইউনিয়ন পর্যায়ে সমাজকর্মী নিয়োগ পরীক্ষায় ইলেকট্রনিক্স ডিভাইস 'স্পাই ওয়্যারলেস কিট' ব্যবহার করে উত্তরপত্র জালিয়াতির অভিযোগে এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। শুক্রবার বেলা সাড়ে ১১টায় শহরের ডনোভান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে। 

দণ্ডপ্রাপ্ত ওই পরীক্ষার্থীর নাম সাদ্দাম হোসেন (৩০)। তিনি রাজৈর উপজেলার বাসাবাড়ি এলাকার ইসমাইল মোল্লার ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, সকাল ১০টা থেকে মাদারীপুর সদর উপজেলার ১২টি কেন্দ্রে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক আয়োজিত ইউনিয়ন পর্যায়ে সমাজকর্মী নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ হাজার ৫৮ জন পরীক্ষার্থী। পরীক্ষা চলার সময় ডনোভান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে সাদ্দাম হোসেন নামে এক পরীক্ষার্থী ইলেকট্রনিক্স ডিভাইস 'স্পাই ওয়্যারলেস কিট' ব্যবহার করে পরীক্ষার উত্তরপত্র লিখতে থাকে। বিষয়টি নজরে পড়লে ওই কেন্দ্রের দায়িত্বে থাকা এক পরীক্ষক ওই শিক্ষার্থীকে বহিষ্কার করেন। এরপর বিষয়টি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও ওই কেন্দ্রে দায়িত্বরত ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন অবহিত করা হলে তিনি পরীক্ষার্থী সাদ্দামের সঙ্গে থাকা দুটি ইলেকট্রনিক্স ডিভাইস জব্দ করেন এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই পরীক্ষার্থীকে এক মাসের কারাদণ্ড দেন।

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. মাইনউদ্দিন বলেন, পরীক্ষায় জালিয়াতির কাজে ব্যবহৃত ওই ইলেকট্রনিক্স ডিভাইসটি আসলে এটি ডেবিট বা ক্রেডিট কার্ডের মত দেখতে। এ কার্ডের প্রলেপ দেয়া একটি বিশেষ ইলেকট্রনিক ডিভাইস। এ ডিভাইসের ভেতরে থাকে মোবাইল সিম। এর মাধ্যমে ইনকামিং কল রিসিভ করা গেলেও আউটগোয়িং কল করা যায় না। ডিভাইসটির সাথে আছে একটি ছোট্ট বল্টুর মতো ইয়ারপিন, যা কানে লাগিয়ে ওই ডিভাইসে আসা কল রিসিভ করে কথা বলা যায়। এভাবেই ওই পরীক্ষার্থী তার পরীক্ষার উত্তরপত্র লিখতে থাকে। ওই পরীক্ষার্থী তার অপরাধ স্বীকার করেছেন। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

(ঢাকাটাইমস/২১অক্টোবর/এলএ)