ঢাকা রেঞ্জের ডিআইজির দায়িত্ব নিলেন নুরুল ইসলাম

প্রকাশ | ২৪ অক্টোবর ২০২২, ২১:২৬ | আপডেট: ২৪ অক্টোবর ২০২২, ২১:৩১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজির দায়িত্ব নিয়েছেন ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম। সোমবার দুপুরে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন। এসময় রীতি মেনে নতুন ডিআইজিকে স্বাগত জানানো হয় এবং ফুলেল শুভেচ্ছা দেওয়া হয়।

পরে ডিআইজি সৈয়দ নুরুল ইসলাম রেঞ্জ অফিসের কর্মকর্তাদের সঙ্গে কুশলাদি বিনিময় করেন। এসময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন এন্ড ফিন্যান্স) মুহাম্মদ সাইদুর রহমান খান, অতিরিক্ত ডিআইজি (অপরাধ) মো. মাশরুকুর রহমান খালেদ, অতিরিক্ত ডিআইজি (অপারেশনস্ অ্যান্ড ইন্টেলিজেন্স) বিপ্লব কুমার সরকার প্রমুখ।

এরপর তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে যান। সেখানে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

গত রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে সৈয়দ নুরুল ইসলামকে ঢাকা রেঞ্জ ডিআইজির দায়িত্ব দেওয়া হয়। এর আগে তিনি ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গত ১০ অক্টোবর এক প্রজ্ঞাপনে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানকে অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি দিয়ে ট্যুরিস্ট পুলিশের প্রধান করা হয়। পুলিশের আটটি রেঞ্জের মধ্যে অন্যতম ও গুরুত্বপূর্ণ ঢাকা রেঞ্জ। এই রেঞ্জের আওতাভুক্ত ১৩টি জেলা, ৯৮টি থানা ও ৪৩টি সার্কেল অফিস রয়েছে।

সৈয়দ নুরুল ইসলাম চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌর এলাকায় জন্মগ্রহণ করেন। বিসিএস পুলিশ ক্যাডারের ২০তম ব্যাচে এএসপি হিসেবে পুলিশে যোগ দেন। কর্মক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার, অতিরিক্ত পুলিশ কমিশনার ছাড়াও নারায়ণগঞ্জ, ময়মনসিংহ ও কুমিল্লার পুলিশ সুপার (এসপি) ছিলেন তিনি। এছাড়া পুলিশের বিশেষ শাখা-এসবির পুলিশ সুপার, ডিএমপির ওয়ারী ও মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনারসহ পুলিশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

সর্বকনিষ্ঠ অফিসার হিসেবে পুলিশের ইতিহাসে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের নির্বাচিত সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন তিনি। কুমিল্লায় পুলিশ সুপার থাকাকালে স্বচ্ছতার সঙ্গে পুলিশ কন্সটেবল নিয়োগে ব্যাপক প্রশংসা কুড়ান নুরুল ইসলাম।

গত বছরের ২ মে সৈয়দ নূরুল ইসলাম অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পান। পরবর্তীতে এবছরের ১১ মে তাকে ডিআইজি পদে পদোন্নতি দেয় সরকার। ভালো কাজের স্বীকৃতি হিসেবে দুইবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুইবার প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। পুলিশের এই কর্মকর্তার বড় ভাই চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান এবং ছোট ভাই পৌরসভার মেয়র।

(ঢাকাটাইমস/২৪অক্টোবর/এসএস/ইএস)